আন্তর্জাতিক

লিবিয়া থেকে দেশে ফিরলেন আরও ১৪৪ বাংলাদেশি

লিবিয়ায় অনিয়মিত অভিবাসী হিসেবে থাকা আরও ১৪৪ জন বাংলাদেশিকে ফেরত পাঠানো হয়েছে। জাতিসংঘের স্বেচ্ছাপ্রত্যাবাসন কর্মসূচির আওতায় দেশে ফিরেছেন তারা। গত বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।

Advertisement

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইওএম লিবিয়ার স্বেচ্ছাসেবী মানবিক প্রত্যাবর্তন সহায়তা কর্মসূচির আওতায় ১৪৪ জন বাংলাদেশি অনিয়মিত অভিবাসীকে বেনগাজি থেকে ঢাকায় ফেরত পাঠানো হয়েছে।

আরও পড়ুন>>

লিবিয়া থেকে ফিরলেন ১৪৪ অনিয়মিত বাংলাদেশি রোমানিয়ায় তিন বাংলাদেশিসহ আটক ১৬ অভিবাসী মাল্টা উপকূলে নৌকা ডুবে ৫ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

এর আগে, গত ২৩ ফেব্রুয়ারি লিবিয়া থেকে দেশে ফিরেছিলেন ১৪৪ বাংলাদেশি। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ২০২৩ সালের জুলাই থেকে এ বছরের ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত মোট ১ হাজার ৩৯০ জন অনিয়মিত বাংলাদেশিকে লিবিয়া থেকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। এসব বাংলাদেশি অভিবাসী লিবিয়ার ত্রিপোলি ও বেনগাজির বিভিন্ন কেন্দ্রে আটক ছিলেন।

Advertisement

144 vulnerable migrants in need were able to return home safely from Benghazi, Libya to Dhaka, Bangladesh with support from @IOMLibya's Voluntary Humanitarian Return Assistance programme. In Dhaka they will continue to receive reintegration assistance. pic.twitter.com/KmfMHgvMdq

— IOM Libya (@IOM_Libya) February 29, 2024

লিবিয়াফেরত প্রত্যেক বাংলাদেশিকে পকেট মানি হিসেবে কিছু নগদ অর্থ ও উপহার হিসেবে খাদ্যসমগ্রী দিয়েছে আইওএম।

তবে জাতিসংঘের এই স্বেচ্ছাপ্রত্যাবাসন কর্মসূচির মাধ্যমে লিবিয়ায় অবস্থানরত অনিয়মিত অভিবাসীর সংখ্যা কতটা কমছে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন>>

Advertisement

ফ্রান্সে দ্বিতীয় সর্বোচ্চ আশ্রয় আবেদন বাংলাদেশিদের ভূমধ্যসাগরে দিনে গড়ে ৮ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু: এমএসএফ নতুন বছরেও অবৈধ অভিবাসনের হিড়িক, ভূমধ্যসাগর থেকে উদ্ধার ২০০ জন

গত সপ্তাহে আইওএম জানিয়েছিল, চলতি বছর ৯ হাজার ৩০০ জন অনিয়মিত অভিবাসীকে নিরাপদে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

লিবিয়ার মানবাধিকার পর্যবেক্ষকেরা বলছেন, অনিয়মিত অভিবাসীদের প্রত্যাবাসনে আইওএমের এই পদক্ষেপ যথেষ্ট নয়।

ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত সুরক্ষা সংস্থা ফ্রন্টেক্সের তথ্যমতে, ২০০৯ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত লিবিয়া থেকে মধ্য-ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অন্তত ৭০ হাজার ৯০৬ বাংলাদেশি ইউরোপে প্রবেশ করেছেন।

সূত্র: ইনফোমাইগ্রেন্টসকেএএ/