তথ্যপ্রযুক্তি

এসময় এসি চালু করার আগে অবশ্যই করুন ৫ কাজ

শীতের বিদায় এবং গরমের আগমন। সূর্যের তাপমাত্রা বেড়ে যাওয়া জানান দিচ্ছে তারই। তবে এখনো এসি চালিয়ে রাখার মতো গরম না হলেও খুব শিগগির এসি ব্যবহার শুরু করবেন। তবে গত তিন চার মাস এসি বন্ধ থাকায় বিভিন্ন সমস্যা হতে পারে।

Advertisement

তবে এসি চালানোর আগে কয়েকটি কাজ করে নিন। এতে কোনো পেশাদারের সাহায্য ছাড়াই গ্রীষ্মে এসি থেকে বরফের মতো ঠান্ডা হাওয়া পাবেন। দেখে নিন সেসব-

১.ফিল্টার পরিষ্কার করুনএসিতে লাগানো ফিল্টার হাওয়া থেকে ধুলা-ময়লা দূর করে। এমন অবস্থায় ফিল্টারে ময়লা জমে। তাই গরমে এসি চালু করার আগে ফিল্টার পরিষ্কার করে নিন। যাতে এসির শীতল ক্ষমতা কমে না যায়। কারণ ফিল্টার নোংরা থাকলে এসি থেকে ঠান্ডা হাওয়া বেরতে চায় না।

২. আউটডোর ইউনিটও পরিষ্কার করুনস্প্লিট এসির আউটডোর ইউনিটের ফ্যান ও ইউনিটে ধুলা-ময়লা জমে। এমন অবস্থায় পরিষ্কার করুন নাহলে এসির কুলিং সিস্টেম ঠিক মতো কাজ করে না। তাই সেদিকে নজর রাখা খুব প্রয়োজন।

Advertisement

আরও পড়ুন • এসি থেকে দুর্গন্ধ বের হয়, সমাধানের উপায় জানুন

৩. মোড এবং তাপমাত্রা পরীক্ষা করুনএসি অনেক দিনের জন্য বন্ধ থাকলে, কখনো কখনো এটি বন্ধ করার আগে এর মোড এবং তাপমাত্রা পরিবর্তন হতে পারে। ফলে এসি আবার চালু করার পরে, মোড এবং তাপমাত্রাও পরীক্ষা করুন।

৪. কয়েলগুলো পরিষ্কার করুনবেশ কয়েক মাস না চলার কারণে কনডেন্সার এবং ইভাপোরেটর কয়েলে ময়লা জমা হতে পারে। এমন পরিস্থিতিতে, গরমে আবার এসি চালু করার আগে সেগুলো পরিষ্কার করুন।

৫. তারগুলো পরীক্ষা করে নিনঅনেক সময় বাড়িতে ইঁদুর, তেলাপোকা থাকলে এসির তার কেটে ফেলে। ফলে অনেক দিন যেহেতু এসি বন্ধ আছে, তাই আপনি খেয়ালও করেননি। এবার গরমে হঠাৎ চালাতে গিয়ে দেখলেন, চলছে না। তাই সুইচ অন করার আগে, সব সংযুক্ত তারগুলো পরীক্ষা করে নিন।

Advertisement

আরও পড়ুন • কত তাপমাত্রায় এসি চালালে বিদ্যুৎ বিল কম আসবে?আপনার ঘরের মাপ অনুযায়ী কত টনের এসি কিনবেন

সূত্র: দ্য ইন্ডিয়ান টাইমস

কেএসকে/এমএস