একুশে বইমেলা

২৮তম দিনে এসেছে নতুন ৮০ বই

ঘনিয়ে আসছে অমর একুশে বইমেলার সময়। ২ মার্চ পর্দা নামবে প্রাণের মেলার। বুধবার (২৮ ফেব্রুয়ারি) ২৮তম দিনে মেলায় নতুন বই এসেছে ৮০টি। বাংলা একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

প্রকাশিত নতুন বইয়ের মধ্যে উল্লেখযোগ্য হলো, ঐতিহ্য থেকে বিনয় মজুমদারের কাব্যগ্রন্থ ‘শ্রেষ্ঠ কবিতা’, আবদুল মান্নান সৈয়দের সম্পাদনায় গল্পগ্রন্থ ‘জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ গল্প’, সময় প্রকাশন থেকে সুমী শারমীনের গবেষণা ‘ পুত্রঅনার্য’, মত ও পথ প্রকাশন থেকে জাফর ওয়াজেদের প্রবন্ধ ‘ ভুবনজোড়া শেখ হাসিনার আসনখানি। এদিন বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ: মুনীর চৌধুরী এবং স্মরণ: হুমায়ুন আজাদ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে অধ্যাপক ফিরোজা ইয়াসমীন এবং অধ্যাপক হাকিম আরিফ। নাট্যজন ফেরদৌসী মজুমদারের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন অধ্যাপক আবদুস সেলিম, অধ্যাপক ইউসুফ হাসান অর্ক, ওসমান গনি এবং মৌলি আজাদ।

প্রাবন্ধিকদ্বয় বলেন, মুনীর চৌধুরী বাংলা ভাষা ও সাহিত্যের ইতিহাসে একটি উজ্জ্বল নাম। তিনি স্বল্প সময়ের জীবনে বাংলাদেশ ও বাঙালি জাতির ইতিহাসে স্বীয় নাম স্মরণীয় করে গেছেন। তিনি আজীবন সততা ও সাহসের সঙ্গে বাংলাভাষা, বাংলা সাহিত্য ও বাংলাদেশের পাশে দাঁড়িয়েছেন। অন্যদিকে, হুমায়ুন আজাদের অন্যতম বুদ্ধিবৃত্তিক পরিচয় হচ্ছে, তিনি একাডেমিক জগতে ভাষাবিজ্ঞান বিষয়ে আধুনিক ধারণা ও তত্ত্ব চিন্তার সন্নিবেশ ঘটিয়েছেন। সভাপতির বক্তব্যে ফেরদৌসী মজুমদার বলেন, মাতৃভূমি ও মাতৃভাষার প্রতি মুনীর চৌধুরী ও হুমায়ুন আজাদের ভালোবাসা ছিল সহজাত ও স্বতঃস্ফূর্ত। তাদের জীবন ও কর্ম বাংলাদেশের তরুণ প্রজন্মের জন্য অনুকরণীয় আদর্শ হয়ে থাকবে।

এছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি প্রদীপ মিত্র, তাহমিনা কোরাইশী, চঞ্চল শাহরিয়ার, হাসান মাহমুদ, আসাদ আহমেদ, চন্দন, কৌমুদী নার্গিস। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী জ্যোতি ভট্টাচার্য, মোহাম্মদ সেলিম ভূঁইয়া প্রমুখ।

Advertisement

আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন গবেষক, ড. মোহাম্মদ হাননান, কবি তারিক সুজাত, কথাসাহিত্যিক সমীর আহমেদ এবং শিশুসাহিত্যিক আবেদীন জনি।

আগামীকাল বৃহস্পতিবার বইমেলার ২৯তম দিন। মেলা শুরু হবে বিকেল ৩টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত।

আরএএস/এমএসএম

Advertisement