খেলাধুলা

ফিরলেন জিকো-তপু, বাদ তারিক-মোরসালিন

মদকাণ্ডে নিষিদ্ধ হওয়ায় জাতীয় দলের বেশ কয়েকটি ম্যাচ মিস করেছেন দেশের অন্যতম অভিজ্ঞ দুই ফুটবলার গোলরক্ষক আনিসুর রহমান জিকো ও ডিফেন্ডার তপু বর্মন। নিষেধাজ্ঞা মুক্ত হওয়ার পর ক্লাব ফুটবলে খেললেও তারা অপেক্ষায় ছিলেন জাতীয় দলের ফেরার। অবশেষে এই দুই সিনিয়র ফুটবলারকে আবার দেখা যাবে লাল-সবুজ জার্সিতে খেলতে।

Advertisement

আগামী ২১ ও ২৬ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতির জন্য যে ২৮ ফুটবলার নিয়ে সৌদি আরব যাচ্ছেন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা, তাদের মধ্যে আছেন আছেন বসুন্ধরা কিংসের এই দুই ফুটবলার।

গত নভেম্বরে ঢাকায় লেবাননের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের ২৩ ফুটবলার থেকে বাদ পড়েছেন গোলরক্ষক পাপ্পু হোসেন, ডিফেন্ডার তারিক রায়হান কাজী ও ফরোয়ার্ড মোরসালিন আহমেদ। এই তিনজনের মধ্যে তারিক ও মোরসালিনের সুযোগ হয়নি ইনজুরিতে থাকার কারণে।

যে ২৮ ফুটবলার বাছাই করেছেন ক্যাবরেরা তাদের মধ্যে নতুন মুখ শেখ জামাল ধানমন্ডি ক্লাব ডিফেন্ডার তাজ উদ্দিন, বাংলাদেশ পুলিশ এফসির মিডফিল্ডার সৈয়দ শাহ কাজেম কিরমানি ও ব্রাদার্সের ফরোয়ার্ড মো. সাব্বির হোসেন রাহুল। এদের মধ্যে কাজেম কিরমানি সাবেক ক্রিকেটার সৈয়দ হালিম শাহর ছেলে এবং তাজ উদ্দিন জাতীয় দলের অভিজ্ঞ ডিফেন্ডার সাদ উদ্দিনের ভাই।

Advertisement

২৮ ফুটবলার নিয়ে ক্যাবরেরা ২ মার্চ সৌদি আরব যাবেন কন্ডিশনিং ক্যাম্প করতে। সেখান থেকে দল কুয়েত যাবে ১৭ মার্চ। কুয়েত সিটিতে ফিলিস্তিনের বিপক্ষে বাংলাদেশের অ্যাওয়ে ম্যাচ ২১ মার্চ। দুই দলের ফিরতি ম্যাচ ২৬ মার্চ ঢাকায়।

ক্যাবরেরার প্রাথমিক দলগোলরক্ষক: মিতুল মারমা, মেহেদি হাসান শ্রাবন, আনিসুর রহমান জিকো, মাহফুজ হাসান প্রিতম।

রক্ষণভাগ: বিশ্বনাথ ঘোষ, মুরাদ হাসান, তপু বর্মন, রহমত মিয়া, ইসা ফয়সাল, শাকিল হোসেন, সাদ উদ্দিন, তাজ উদ্দিন।

মধ্যমাঠ: সোহেল রানা, চন্দন রায়, মো. হৃদয়, সোহেল রানা জুনিয়র, মজিবুর রহমান জনি, রবিউল হাসান, সৈয়দ শাহ কাজেম কিরমানি, জামাল ভূঁইয়া, জায়েদ আহমেদ।

Advertisement

আক্রমণভাগ: রাকিব হোসেন, সুমন রেজা, শাহরিয়ার ইমন, ফয়সাল আহমেদ ফাহিম, রাব্বি হোসেন রাহুল, আরমান ফয়সাল আকাশ, রফিকুল ইসলাম।

আরআই/এমএমআর/জিকেএস