আন্তর্জাতিক

মহাকাশে যাচ্ছেন ৪ ভারতীয় নভোচারী, নাম জানালেন মোদী

চাঁদের মাটিতে সফল অভিযানের পর মহাকাশ গবেষণায় ফের ইতিহাস গড়তে চলেছে ভারত। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বহু প্রতিক্ষিত ‘গগনযান’ মিশনের চার মহাকাশচারীর নাম প্রকাশ্যে আনলো ইসরো। আনুষ্ঠানিকভাবে মহাকাশচারীদের নাম ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

মঙ্গলবার তিরুবনন্তপুরমে বিক্রম সারাভাই স্পেস সেন্টারে এই ঘোষণা হয়। ইসরো সূত্রে জানা গেছে, ভারতীয় বিজ্ঞানীদের তৈরি ‘গগনযান’-এ মহাকাশ পাড়ি দিচ্ছেন গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণন নায়ার, গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণন, গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ এবং উইং কমান্ডার শুভাংশু শুক্লা।

আরও পড়ুন>চালক ছাড়াই ৭০ কিলোমিটার গেলো ট্রেন

এদিন মোদী বলেন, ১৪০ কোটি দেশবাসীকে মহাকাশে পৌঁছে দেবেন আমাদের চার নভোচর।

Advertisement

গত ২১ অক্টোবর সফল মহড়া হয় গগনযানের। ২০২৫ সালের মধ্যেই ভারতীয় মহাকাশচারীদের নিয়ে পাড়ি দেওয়ার কথা অন্তরীক্ষে। দীর্ঘকালীন কঠিন প্রশিক্ষণে রাশিয়ায় পাঠানো হয়েছিল বাছাই মহাকাশচারীদের। মঙ্গলবার তাদের নাম ঘোষণা করা হলো।

গগনযান মিশনের লক্ষ্য মহাকাশচারীদের পৃথিবীর নিম্ন কক্ষপথে নিয়ে যাওয়া। মিশন সফল হলে ভারতই হবে চতুর্থ দেশ যারা যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের পর সফলভাবে মহাকাশে পাঠাতে সক্ষম হবে।

আরও পড়ুন>প্রাচীন শহর ‘দ্বারকা’ দেখতে আরব সাগরে ডুব দিলেন মোদী

ঐতিহাসিক মিশনের অংশ হতে অনেকেই আবেদন করেছিলেন। যদিও ২০১৯ সালের সেপ্টেম্বরে বেঙ্গালুরুতে প্রথম ধাপে ১২ জনকে বাছাই করা হয়। এদের মধ্যে থেকে পরবর্তী ধাপে ৪ জনকে বাছাই করা হয়।

Advertisement

সূত্র: এনডিটিভি

এমএসএম