ক্যাম্পাস

স্মার্ট খামারি তৈরির মাধ্যমে কৃষির উন্নয়ন সম্ভব: বাকৃবি উপাচার্য

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বলেছেন, স্মার্ট কারিকুলাম, স্মার্ট গ্রাজুয়েট থেকে স্মার্ট খামারি তৈরির মাধ্যমে কৃষির উন্নয়ন সম্ভব। বিএসভিইআর ভেটেরিনারি শিক্ষা ও গবেষণা উন্নয়নে কাজ করে। স্মার্ট ভেটেরিনারি তৈরিতে যুগোপযোগী কারিকুলামের আওতায় আসতে হবে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এ বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন অ্যান্ড রিসার্চের (বিএসভিইআর) ৩০ তম বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলনে প্রধান পৃষ্ঠপোষকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

Advertisement

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১০টায় ‘স্মার্ট ভেটেরিনারি এডুকেশন অ্যান্ড ওয়ান হেলথ’ শীর্ষক সম্মেলনটি শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে উদ্বোধন করা হয়।

তিনি আরও বলেন, বর্তমান বিশ্ব উৎপাদনশীল কৃষি থেকে গুণগত কৃষির দিকে ঝুঁকছে। কৃষিতে চতুর্থ শিল্প বিপ্লব আনতে প্রযুক্তি নির্ভর স্মার্ট কৃষির বিকল্প নেই। সম্মেলনের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিএসভিইআর এর আয়োজক কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবু হাদী নূর আলী খান।

এসময় সার্জারি ও অবস্টেট্রিকস বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য অধ্যাপক ড. এম. গোলাম শাহি আলমকে ‘বার্ষিক লেকচার অ্যাওয়ার্ড’ প্রদান করা হয় ।

Advertisement

বিএসভিইআর এর সভাপতি ও বাকৃবির সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারির সভাপতিত্বে ও বিএসভিইআর এর সাধারণ সম্পাদক ও মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের অধ্যাপক ড. আরিফুল ইসলামের সঞ্চালনায় সম্মেলনটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. এম. গোলাম শাহি আলম।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুল আউয়াল, কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) সিনিয়র বিশেষজ্ঞ নারেশ চন্দ্র দেব বার্মা, ইন্টার এগ্রোভেট বিডি’র ব্যবস্থাপনা পরিচালক ডা. এ. কে. এম খসরুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. এম. গোলাম শাহি আলম বলেন, ভেটেরিনারি ছাত্রদের আরও দক্ষতাসম্পন্ন হতে হবে। দক্ষতা বাড়াতে না পারলে আমাদের গ্রাজুয়েটরা আন্তর্জাতিক কর্মবাজারে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারবেন না। এজন্য আমাদের ছাত্রদের বেসিক ডিজিটাল স্কিল, কমিউনিকেশন স্কিল, পারস্পরিক সহযোগিতা ও নেতৃত্ব গুণাবলির বিকাশ ঘটাতে হবে।

বিএসভিইআর আয়োজক কমিটি সূত্রে জানা যায়, সম্মেলনটিতে দেশের ৪০০ ভেটেরিনারি গবেষক, শিক্ষাবিদ, মাঠপর্যায়ের ভেটেরিনারিয়ান, উদ্যোক্তা ও নীতিনির্ধারকরা অংশ নিয়েছেন। দুইদিন ব্যাপী এ সম্মেলনে ৬৮টি মৌখিক গবেষণা প্রবন্ধ এবং ৭৮টি পোস্টার উপস্থাপন করা হবে।

Advertisement

এনআইবি/জেআইএম