খেলাধুলা

আম্পায়ারকে চাকরি খুঁজতে বলে নিষিদ্ধ শ্রীলঙ্কার অধিনায়ক

আম্পায়ারের সমালোচনা করে দুই ম্যাচ নিষিদ্ধ হলেন শ্রীলঙ্কার টি-টোয়েন্টি অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। আইসিসির আচরণবিধি ভেঙে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা এবং তিনটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন তিনি।

Advertisement

২৪ মাসের মধ্যে ৫টি ডিমেরিট পয়েন্ট হওয়ায় নিয়ম অনুযায়ী নিষিদ্ধ হয়েছেন হাসারাঙ্গা। পাঁচটি ডিমেরিট পয়েন্ট দুটি সানপেনশন পয়েন্টের সমান। আর দুটি সাসপেনশন পয়েন্টের শাস্তি একটি টেস্ট অথবা দুটি ওয়ানডে বা টি-টোয়েন্টিতে নিষেধাজ্ঞা।

দুটি আন্তর্জাতিক ম্যাচে নিষিদ্ধ হওয়ায় আগামী মাসে বাংলাদেশ সফরে প্রথম দুই টি-টোয়েন্টি খেলতে পারবেন না হাসারাঙ্গা।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে মাত্র ৩ রানে হেরে যাওয়ার পর একটি নো-বলকে কেন্দ্র করে আম্পায়ারের সমালোচনা করেন হাসারাঙ্গা। আম্পায়ার লিন্ডন হানিবল দায়িত্বে অবহেলা করেছেন অভিযোগ তুলে তিনি বলেন, এমন নো-বল না দেখলে তার অন্য চাকরি খোঁজা উচিত।

Advertisement

এদিকে একই ম্যাচে আইসিসির আচরণবিধি ভেঙে শাস্তির কবলে পড়েছেন আফগানিস্তানের রহমানুল্লাহ গুরবাজ। আম্পায়ারের নির্দেশনা অমান্য করায় তাকে ম্যাচ ফির ১৫ ভাগ জরিমানা করা হয়েছে। সঙ্গে দেওযা হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

রহমানুল্লাহ ম্যাচের মধ্যে ব্যাটের গ্রিপ পরিবর্তন করেন আম্পায়ার বারবার নিষেধ করা সত্ত্বেও। তাই তাকে এই শাস্তি দেওয়া হয়েছে।

দুই দলের দুই ক্রিকেটারই তাদের দোষ স্বীকার করে নিয়েছেন। ফলে নতুন করে শুনানির প্রয়োজন পড়েনি।

এমএমআর/

Advertisement