দেশজুড়ে

৪০ বছর পর ছবি আঁকলেন কবির বিন আনোয়ার

দীর্ঘ ৪০ বছর পর ছবি আঁকলেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার। যমুনার চরে বসে জলরঙে গ্রাম-বাংলার চিরাচরিত রূপ ও ঋতুরাজ বসন্তকে ফুটিয়ে তুলেছেন তিনি।

Advertisement

একটি ছবিতে দেখা যায়, একটি গ্রামীণ রাস্তার পাশে বাড়ি ও গাছপালা। এর মাধ্যমে গ্রামের সৌন্দর্য ফুটিয়ে তুলেছেন কবির বিন আনোয়ার। অন্য ছবিটিতে ঋতুরাজ বসন্তে রক্তবর্ণের শিমুলের ডালে আশ্রয় নিয়েছে কোকিল।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে কবির বিন আনোয়ার তার ফেসবুক পেজে একটি ছবি পোস্ট করেন। এতে তিনি ক্যাপশন লিখেছেন, ‘চল্লিশ বছর পর জলরং প্রয়োগ করে চিত্রাঙ্কনের প্রচেষ্টা।’

পারিবারিক সূত্রে জানা যায়, ১৯৬৪ সালের ২২ মে সিরাজগঞ্জ সদর উপজেলায় জন্মগ্রহণ করেন কবির বিন আনোয়ার। ছাত্রজীবনে মাঝে মধ্যেই ছবি আঁকতেন। তবে ১৯৮৮ সালে সিভিল সার্ভিসের প্রশাসন ক্যাডারে যোগদানের কয়েক বছর আগে থেকে তার আর ছবি আঁকা হয়নি। সবশেষ দেশের ২৩তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে মোহাম্মদ খন্দকার আনোয়ারুল ইসলামের স্থলাভিষিক্ত হন কবির বিন আনোয়ার।

Advertisement

এর আগে প্রশাসন ক্যাডারের মাঠ পর্যায়ে এক যুগ, অর্ধযুগ পররাষ্ট্র মন্ত্রণালয়, তিন বছর নেদারল্যান্ডসে বাংলাদেশ দূতাবাসে প্রথম সচিব, অর্থ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ছাড়াও অতিরিক্ত সচিব হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মহাপরিচালক (প্রশাসন) পদে কর্মরত ছিলেন।

এম এ মালেক/এসআর/এএসএম