ধর্ম

মজার ছলে বাজি ধরা কি জায়েজ?

ক্রিকেট বা অন্য কোনো খেলাকে কেন্দ্র করে বাজি ধরা এক ধরনের জুয়া যা থেকে একটি পক্ষ বিনা কারণে লাভবান হয়, অপরপক্ষের ক্ষতি হয়। এ কারণে মানুষের মধ্যে শত্রুতা, ঘৃণা-বিদ্বেষ সৃষ্টি হয়। অনেক ক্ষেত্রে মারামারি, খুন ইত্যাদি গুরুতর ঘটনাও ঘটে।

Advertisement

ইসলামে এ ধরনের বাজি ও জুয়া হারাম। কোরআনে মদ ও জুয়াকে নাপাক বস্তু এবং শয়তানের কাজ বলা হয়েছে। এগুলো থেকে দূরে থাকার নির্দেশ দিয়ে আল্লাহ বলেছেন, শয়তান মদ-জুয়ার মাধ্যমে মানুষের মধ্যে শত্রুতা ও বিদ্বেষ সৃষ্টি করতে চায় এবং মানুষকে নামাজ ও আল্লাহ তায়ালার স্মরণ থেকেও বিমুখ রাখে। আল্লাহ বলেন,

یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اِنَّمَا الۡخَمۡرُ وَ الۡمَیۡسِرُ وَ الۡاَنۡصَابُ وَ الۡاَزۡلَامُ رِجۡسٌ مِّنۡ عَمَلِ الشَّیۡطٰنِ فَاجۡتَنِبُوۡهُ لَعَلَّکُمۡ تُفۡلِحُوۡنَ اِنَّمَا یُرِیۡدُ الشَّیۡطٰنُ اَنۡ یُّوۡقِعَ بَیۡنَکُمُ الۡعَدَاوَۃَ وَ الۡبَغۡضَآءَ فِی الۡخَمۡرِ وَ الۡمَیۡسِرِ وَ یَصُدَّکُمۡ عَنۡ ذِکۡرِ اللّٰهِ وَ عَنِ الصَّلٰوۃِ ۚ فَهَلۡ اَنۡتُمۡ مُّنۡتَهُوۡنَ

হে মুমিনগণ, নিশ্চয় মদ, জুয়া, প্রতিমা-বেদী ও ভাগ্যনির্ধারক তীরসমূহ নাপাক, শয়তানের কর্ম। সুতরাং তোমরা তা পরিহার কর, যাতে তোমরা সফলকাম হও। শয়তান মদ ও জুয়া দ্বারা তোমাদের মধ্যে শত্রুতা ও বিদ্বেষ সঞ্চার করতে চায়। আর চায় আল্লাহর স্মরণ ও নামাজ থেকে তোমাদের বাধা দিতে। অতএব, তোমরা কি বিরত হবে না? (সুরা মায়েদা: ৯০, ৯১)

Advertisement

আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত রাসুল (সা.) বলেছেন, ‘তোমাদের কেউ যদি বলে ‘লাত-উজ্জার শপথ’, সে যেন সঙ্গে সঙ্গে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলে। কেউ যদি অন্যকে প্রস্তাব দেয়, এসো আমরা জুয়া খেলি; সে যেন (জরিমানাস্বরুপ) দান-সদকা করে। (সহিহ বুখারি: ৪৮৬০, সহিহ মুসলিম: ১৬৪৭)

ইসলাম ছোট-বড় সব ধরনের জুয়া চিরতরে হারাম সাব্যস্ত করেছে। মজার ছলেও কোনো ধরনের জুয়ায় অংশগ্রহণ করার সুযোগ নেই।

ওএফএফ/জিকেএস

Advertisement