জাতীয়

বাড়ি ভাড়া নিয়ে নতুন আইন প্রণয়নের পরিকল্পনা নেই: আইনমন্ত্রী

বাসাবাড়ির ভাড়া সমন্বয় ও নিয়ন্ত্রণ সংক্রান্ত নতুন কোনো আইন প্রণয়ন করার পরিকল্পনা আপাতত সরকারের নেই বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক।

Advertisement

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে লক্ষ্মীপুর-২ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য নুর উদ্দিন চৌধুরী নয়নের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

আইনমন্ত্রী বলেন, ভাড়াটিয়াদের সুযোগ সুবিধা নিশ্চিত এবং বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের মধ্যে সংঘাত নিরসনের জন্য ‘বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন, ১৯৯১’ বর্তমানে বিদ্যমান রয়েছে। বাড়ি ভাড়া সংক্রান্ত নতুন কোনো আইন প্রণয়ন করার পরিকল্পনা আপাতত সরকারের নেই। তবে প্রয়োজনে বিদ্যমান আইনের বিধানসমূহ পর্যালোচনা করা হবে।

নাটোর-২ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিচারকার্যে গতিশীলতা বাড়াতে নানাবিধ কার্যক্রম নিয়েছেন। এরই ধারাবাহিকতায় ভবন নির্মাণসহ অন্য প্রয়োজনসমূহ নির্বাহের জন্য বিভিন্ন আইনজীবী সমিতি নিজেরাই নিজেদের আইনজীবী ভবন নির্মাণের উদ্যোগ গ্রহণ করে থাকে।

Advertisement

মন্ত্রী বলেন, নাটোর আইনজীবী সমিতিকে বহুতল ভবন নির্মাণকাজের জন্য ২০১৮-২০১৯ অর্থবছরে এক কোটি টাকা, ২০২২-২৩ অর্থবছরে লাইব্রেরি ভবন নির্মাণের জন্য ২৫ লাখ টাকা এবং লিফট স্থাপনের জন্য ২০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

আইএইচআর/এমকেআর/জিকেএস