আন্তর্জাতিক

বিশ্বাসঘাতকতার অভিযোগে রাশিয়ায় এক নারী গ্রেফতার

বিশ্বাসঘাতকতার অভিযোগে রাশিয়ায় এক নারীকে গ্রেফতার করা হয়েছে। তিনি রাশিয়ার পাশাপাশি মার্কিন নাগরিক। বলা হয়েয়েছে, ইউক্রেনের পক্ষে ফান্ড রাইজিংয়ের জন্য কাজ করছিলেন তিনি। দেশটির উরাল জেলা থেকে তাকে গ্রেফতার করা হয়।

Advertisement

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সার্ভিস (এএসবি) ইয়েকাটেরিনবার্গ শহরের ওই নারীকে গ্রেফতার করে। ৩৩ বছর বয়সী এই নারী লস অ্যাঞ্জেলেসে থাকেন।

রুশ নিরাপত্তা বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ওই নারী একটি বিদেশি রাষ্ট্রের জন্য অর্থ সংগ্রহ করছিলেন, যা আমাদের দেশের নিরাপত্তার জন্য হুমকি। 

আরও পড়ুন> দুই সপ্তাহেও নাভালনির মরদেহ পাবে না পরিবার কারাগারে রাশিয়ার বিরোধী নেতা নাভালনির মৃত্যু

বলা হয়েছে, ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে ওই নারী ইউক্রেনীয় এক সংগঠনের জন্য সক্রিয়ভাবে অর্থ সংগ্রহ করছিলেন এবং এর মূল সুবিধাভোগী ইউক্রেনের সেনাবাহিনী।

Advertisement

অন্যদিকে রাশিয়ার কারাগারে মারা যাওয়া দেশটির বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মরদেহ এখনও পায়নি তার পরিবার। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সবচেয়ে কট্টর সমালোচক নাভালনির মরদেহ দুই সপ্তাহের মধ্যেও তার পরিবারকে হস্তান্তর করা হবে না বলে জানানো হয়েছে।

নাভালনির এক প্রতিনিধি জানান, তার মাকে জানানো হয়েছে যে রাসায়নিক পরীক্ষা-নিরীক্ষার জন্য তার মরদেহ দুই সপ্তাহ রাখা হবে। নাভালনির মরদেহটি কোথায় রাখা হয়েছে সে বিষয়টি এখনও নিশ্চিত করেনি রুশ কর্তৃপক্ষ। সেটি জানতে চাওয়ার সকল চেষ্টাই ব্যহত করে দেওয়া হচ্ছে।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

Advertisement