দেশজুড়ে

শহীদ মিনারের বেহাল দশা, দেখার যেন কেউ নেই

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বুধবার (২১ ফেব্রুয়ারি)। আজ রাত ১২টা ১ মিনিট থেকে শুরু হবে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন। ফুলে ফুলে ছেয়ে যাবে শহীদ মিনার।

Advertisement

তবে সাতক্ষীরা পাটকেলঘাটা থানার কেন্দ্রীয় শহীদ মিনারটির দেখাশোনার জন্য যেন কেউ নেই। শহীদ মিনারের চারপাশে জমে আছে পানি। এ অবস্থায় শ্রদ্ধা জানানো নিয়ে বিপত্তি দেখা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, পাটকেলঘাটা ঐতিহাসিক ফুটবল ময়দানে ভাষাশহীদদের স্মরণে আশির দশকে তৈরি করা হয়েছে কেন্দ্রীয় শহীদ মিনারটি। তবে অযত্ন-অবহেলায় বছরের বেশিরভাগ সময় পানিতে ডুবে থাকে শহীদ মিনারের পাদদেশ। একুশে ফেব্রুয়ারিতে কোনোরকম জোড়াতালি দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করার পর আর কেউ মনে রাখেন না।

কলেজছাত্র রাশেদুজ্জামান জাগো নিউজকে বলেন, ‘পাটকেলঘাটার শহীদ মিনারটির অবস্থা বেহাল। শহীদ মিনারের যত্ন না নিলে ভবিষ্যতে উঠতি বয়সের শিক্ষার্থীদের মধ্যে ভাষাশহীদদের গুরুত্ব নিয়ে প্রশ্ন দেখা দেবে।’

Advertisement

সরুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আব্দুল হাই জাগো নিউজকে বলেন, ‘ফুটবল মাঠের পানি সরানোর পথ বন্ধ হয়ে যাওয়ায় এমনটি হয়েছে। তারপরও গতবছর মাটি দিয়ে সংস্কার করা হয়েছিল। তবে রাতের আঁধারে সেখান থেকে কে বা কারা মাটি কেটে নিয়ে গেছে। জলাবদ্ধতা নিরসন করে আজ বিকেলের মধ্যে শহীদ মিনার শ্রদ্ধা নিবেদনের জন্য প্রস্তুত করা হবে।

তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার জাগো নিউজকে বলেন, জায়গাটি নিচু হওয়ায় সেখানে পানি জমে ছিল। বিষয়টি জানার পর তাৎক্ষণিকভাবে সেখানে বালু ফেলার ব্যবস্থা করা হয়েছে।

আহসানুর রহমান রাজীব/এসআর/এএসএম

Advertisement