আন্তর্জাতিক

নাভালনির মৃত্যু, পুতিনকেই দায়ী করলেন বাইডেন

রাশিয়ার কারাগারে আটক থাকা দেশটির বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যুতে বিশ্বজুড়ে আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। নাভালনির শেষ দিনগুলো কেটেছে উত্তর রাশিয়ার স্বায়ত্তশাসিত ইয়ামালো-নেনেট জেলার খার্প এলাকার আইকে-৩ পেনাল কলোনিতে। সেখানে স্থানান্তরের আগে তাকে মস্কো থেকে ২৩৫ কিলোমিটার (১৪৫ মাইল) পূর্বের মেলেখভোতে আইকে-৬ পেনাল কলোনিতে রাখা হয়েছিল।

Advertisement

আরও পড়ুন: রাশিয়ায় বিরোধী নেতার মৃত্যু, পুতিনকে দায়ী করলেন জেলেনস্কি

তাকে যেখানে রাখা হয়েছিল সেই কারাগারটি বেশ দূরে এবং এতে প্রবেশ করাও ছিল বেশ কঠিন বিষয়। পোলার উলফ নামের নতুন এই কারাগারকে রাশিয়ার সবচেয়ে ভয়াবহ কারাগার বলে মনে করা হয়। সেখানে আটক অধিকাংশ বন্দিই গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন।

২০২০ সালে তাকে সাইবেরিয়ায় বিষ প্রয়োগ করা হয়েছিল। তবে সে যাত্রায় অল্পের জন্য বেঁচে যান তিনি। সে সময় পশ্চিমা দেশগুলো জানায় যে, তার ওপর স্নায়ুবিক এজেন্ট প্রয়োগ করা হয়েছিল। বার বার নাভালনিকে হত্যার চেষ্টা করা হয়েছে। কিন্তু ক্রেমলিনের পক্ষ থেকে বরাবরই এসব অস্বীকার করা হয়েছে। যদিও নাভালনি কিভাবে মারা গেছেন সে বিষয়ে এখনও ধোঁয়াশা রয়েই গেছে।

Advertisement

এদিকে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই করবেন বলে ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগামী বছরের নির্বাচনে অংশ নিয়ে জয়ী হলে পুতিনের জন্য আগামী ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার পথ আরও পরিষ্কার হয়ে যাবে। দেশটির পরবর্তী নির্বাচনে নাভালনি হতে পারতেন পুতিনের শক্ত প্রতিদ্বন্দ্বী। কিন্তু তার আগেই নাভালনির মৃত্যু যেন পুতিনকে জয়ী করার প্রক্রিয়াকে আরও সহজ করে দিলো।

তবে প্রকৃতপক্ষে পুতিনের (৭১) জন্য নির্বাচন একটি আনুষ্ঠানিকতা মাত্র। তার প্রতিদ্বন্দ্বী হিসেবে পরিচিত নাভালনিও এখন কারাগারে। এছাড়া রাষ্ট্রীয় সমর্থন, রাষ্ট্র-চালিত গণমাধ্যম এবং জনগণের ভিন্নমত না থাকায় তার জয় অনেকটা নিশ্চিতই বলা যায়।

এদিকে নাভালনির মৃত্যুর ঘটনায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকেই দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও নাভালনির মৃত্যুর জন্য পুতিনকেই দায়ী করেছেন। জেলেনস্কি বলেন, অ্যালেক্সি নাভালনির মৃত্যুর জন্য পুতিন দায়ী। এজন্য পুতিনকে জবাবদিহির আওতায় আনা হবে বলেও জানান তিনি।

জেলেনস্কি বলেন, নাভালনিকে পুতিনই হত্যা করেছেন। নাভালনির মতো আরও হাজার হাজার মানুষকে পুতিন নির্যাতন করছেন বলেও অভিযোগ করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

Advertisement

প্রিজন সার্ভিসের বরাত দিয়ে রুশ গণমাধ্যমে বলা হয়েছে, কারাগারে হাঁটাহাঁটির সময়ে নাভালনি অসুস্থ বোধ করেন এবং এক পর্যায়ে অজ্ঞান হয়ে যান। এসময় অ্যাম্বুলেন্সসহ মেডিকেল টিম চলে আসে। ঘটনার পরপরই চিকিৎসকরা তার মৃত্যুর কথা জানান। তবে ঠিক কি কারণে তার মৃত্যু হয়েছে তা এখনো স্পষ্ট নয়।

আরও পড়ুন: কারাগারে রাশিয়ার বিরোধী নেতা নাভালনির মৃত্যু

নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনি জানিয়েছেন, এই ভয়াবহ খবরটি (নাভালনির মৃত্যুর খবর) সত্যি কি না তা তিনি এখনও বিশ্বাস করতে পারছেন না।

টিটিএন