খেলাধুলা

সাদারল্যান্ডের দ্রুততম ডাবল সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ারও রেকর্ড

নারীদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ডাবল সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার অ্যানাবেল সাদারল্যান্ড। ২৪৮ বল খেলে দ্বিশতকের মাইলফলক স্পর্শ করেছেন ২২ বছর বয়সী এই ক্রিকেটার।

Advertisement

এর আগে ২০০১ সালে অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার কারেন রল্টন দ্রুততম ডাবল সেঞ্চুরি করে রেকর্ড করেছিলেন। ৩০৬ বল খেলে দ্বিশতক করেছিলেন তিনি।

আজ শুক্রবার দক্ষিণ আফ্রিকা নারী দলের বিপক্ষে পার্থে একমাত্র টেস্টের দ্বিতীয় দিনে দুর্দান্ত এই কীর্তি গড়েছেন সাদারল্যান্ড। এই ম্যাচে ২৫৬ বলে ২১০ রান করে আউট হয়েছেন তিনি।

Nailed! A special moment for Annabel Sutherland who brings up her double century - with the final ball before tea! #AUSvSA pic.twitter.com/4smkkycMQe

Advertisement

— cricket.com.au (@cricketcomau) February 16, 2024

সাদারল্যান্ডের রেকর্ডের দিনে আরও একটি রেকর্ড করেছে অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকাকে প্রথম ইনিংসে ৭৬ রানে অলআউট করে দিয়ে ব্যাট করতে নেমে টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রানের ইনিংস খেলেছে অস্ট্রেলিয়া।

এই ম্যাচে ৯ উইকেটে ৫৭৫ রান তুলে ইনিংস ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। অবশ্য এর আগের রেকর্ডটিও অসিদেরই। ১৯৯৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৬ উইকেটে ৫৬৯ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল তারা।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে ৭৬ রানে অলআউট করার পর নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ১২ রানে ৩ উইকেট হারায় অস্ট্রেলিয়া।

সেখান থেকে বেথ মুনির সঙ্গে জুটি করে দলকে টেনে তুলেন আলিশা হিলি। মুনির সঙ্গে ১৫৫ রানের পর সাদারল্যান্ডের সঙ্গে হিলি তোলেন আরও ৮২ রান। তবে সেঞ্চুরি করতে না পারার আক্ষেপ নিয়ে ফিরতে হয়েছে হিলিকে। ৯৯ রানের মাথায় লং অনে ড্রাইভ করতে গিয়ে ডেলমি টাকারকে ফলোথ্রু করে আউট হয়ে যান তিনি।

Advertisement

৪৯৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৬৭ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়া থেকে এখনো ৪৩২ রান পিছিয়ে আছে প্রোটিয়া নারীরা।

এমএইচ/এএসএম