আন্তর্জাতিক

নির্বাচনী উত্তেজনার মধ্যে পাকিস্তানে এবার সোশ্যাল মিডিয়া ‘বন্ধ’

পাকিস্তানে নির্বাচনের দিন ইন্টারনেট ও টেলিযোগাযোগ সেবা বন্ধ করে দেওয়ার অভিযোগ রয়েছে। এবার ফলাফল ঘোষণার মধ্যে সমস্যা দেখা দিয়েছে সোশ্যাল মিডিয়া ব্যবহারেও। বৈশ্বিক ইন্টারনেট সেবা পর্যবেক্ষক নেটব্লকস জানিয়েছে, শনিবার (১০ ফেব্রুয়ারি) গোটা পাকিস্তান থেকে এক্সের (সাবেক টুইটার) ব্যবহারকারীরা সমস্যার কথা জানিয়েছেন।

Advertisement

পাকিস্তানে নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে ৪৮ ঘণ্টারও বেশি সময় আগে। ফলাফল ঘোষণা শেষ হয়নি এখনো। এর মধ্যেই দেশটিতে সোশ্যাল মিডিয়া ব্যবহারে বিঘ্ন ঘটার খবর সামনে এলো।

আরও পড়ুন>> পাকিস্তানে ভোটের মধ্যে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন

নেটব্লকস বলেছে, পাকিস্তানে ইন্টারনেট এবং মোবাইল নেটওয়ার্ক ব্ল্যাকআউটের মধ্যে অনুষ্ঠিত একটি ‘বিতর্কিত’ নির্বাচনের পরে রাজনৈতিক অস্থিরতা চলাকালীন এই ঘটনা ঘটলো।

Advertisement

This is absolutely shameful. After closing mobile services in Pakistan during election day, they have no blocked X in Pakistan because PTI was exposing the rigging!! #عوامی_رائے_کا_احترام_کرو https://t.co/q9IZnTiuu5

— PTI (@PTIofficial) February 10, 2024

এর আগে, ভোটের দিন গত বৃহস্পতিবার পাকিস্তানজুড়ে ইন্টারনেট ও মোবাইল ফোন সেবা বন্ধ করে দেওয়া হয়। একদিন আগে ঘটে যাওয়া সহিংসতার পরিপ্রেক্ষিতে ‘আইন-শৃঙ্খলা বজায় রাখার জন্য’ এই পদক্ষেপ নেওয়া হয়েছিল বলে উল্লেখ করে কর্তৃপক্ষ।

আরও পড়ুন>> পাকিস্তানের নির্বাচন নিয়ে যা বললো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-ইইউ

তবে দক্ষিণ এশীয় দেশটিতে ইন্টারনেট-মোবাইল ফোন সেবা বন্ধ করার ওই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এটিকে ‘জনগণের অধিকারের ওপর বেপরোয়া আক্রমণ’ বলে বর্ণনা করেছিল আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি।

Advertisement

এদিকে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স ব্যবহার বিঘ্নিত হওয়ার তীব্র নিন্দা জানিয়েছে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। এক্সেরই এক পোস্টে তারা বলেছে, এটি লজ্জাজনক। নির্বাচনের দিন মোবাইল সেবা বন্ধ করার পর এবার তারা পাকিস্তানজুড়ে এক্স ব্লক করে দিয়েছে। কারণ, পিটিআই নির্বাচনে কারচুপির কথা প্রকাশ করে দিচ্ছিল!

সূত্র: এক্সপ্রেস ট্রিবিউনকেএএ/