আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৭ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

গাজায় যুদ্ধ বন্ধে ১৩৫ দিনের চুক্তির প্রস্তাব হামাসের

গাজায় যুদ্ধ বন্ধে তিন ধাপে ১৩৫ দিনের চুক্তির প্রস্তাব দিয়েছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। প্রস্তাবে বলা হয়েছে, হামাসের হাতে জিম্মি সব ইসরায়েলিকে ছেড়ে দেওয়া হবে। বিনিময়ে, অবরুদ্ধ উপত্যকা থেকে ইসরায়েলকে সব সৈন্য ফিরিয়ে নিতে হবে এবং বন্দি ফিলিস্তিনি নারী-শিশুদের মুক্তি দিতে হবে।

পাকিস্তানে নির্বাচন, যেসব চ্যালেঞ্জের মুখে পড়বে নতুন সরকার

Advertisement

রাত পোহালেই পাকিস্তানের সাধারণ নির্বাচন। সপ্তাহজুড়ে হামলা-বিস্ফোরণ এবং নানা রাজনৈতিক নাটকীয়তার পর আগামী বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পার্লামেন্টে নির্বাচন হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার দেশটিতে। এদিন ভোট দিয়ে নতুন জনপ্রতিনিধিদের নির্বাচিত করবে পাকিস্তানের ১২ কোটি ৮০ লাখ ভোটার। ভোট হবে চার প্রদেশের আইনপ্রণেতাদের নির্বাচনেও।

নির্বাচনের আগের দিন পাকিস্তানে দফায় দফায় বিস্ফোরণ, নিহত ২৬

আর একদিন পরেই পাকিস্তানের সাধারণ নির্বাচন। তার আগের দিন দেশটিতে দফায় দফায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে প্রাণ হারিয়েছেন অন্তত ২৬ জন, আহত হয়েছেন আরও অনেকে। নির্বাচন বানচালের জন্য এসব সহিংসতা চালানো হচ্ছে বলে অভিযোগ করেছে ক্ষমতাসীনরা। বুধবার (৭ ফেব্রুয়ারি) বেলুচিস্তানের পিশিন ও কিলা সাইফুল্লাহ এলাকায় দফায় দফায় বিস্ফোরণে ২৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩০ জনেরও বেশি।

নওয়াজ শরিফ ৬ মাসও টিকবে না: বিলওয়াল ভুট্টো

Advertisement

জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে পাকিস্তানে টানটান উত্তেজনা বিরাজ করছে। কথার লড়াইয়ের মধ্যে দিয়ে এরই মধ্যে শেষ হয়েছে প্রচারণা। তবে সবশেষ বক্তব্যে পাকিস্তান পিপলস পার্টির প্রধানমন্ত্রী প্রার্থী বিলওয়াল ভুট্টো ভোট জালিয়াতির বিরুদ্ধেও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। জ আসনে দেওয়া বক্তব্যে নওয়াজ শরিফকে ইঙ্গিত করে বিলোওয়াল বলেন, চতুর্থবারের মতো ক্ষমতায় এলে তার সময়কাল হবে সংক্ষিপ্ত।

কারাগার থেকে ভোটারদের যে বার্তা দিলেন ইমরান খান

পাকিস্তানের জাতীয় নির্বাচন বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি)। এ নির্বাচন সামনে রেখে কারাগার থেকে ভোটারদের উদ্দেশে বার্তা দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খান। নিজেদের অধিকার রক্ষা ও পোলিং স্টেশন পাহারা দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

নির্বাচনী ফল পাল্টানোর চেষ্টা, ট্রাম্পের দায়মুক্তির আবেদন খারিজ

মার্কিন গণতন্ত্র ও ক্ষমতা হস্তান্তর বাধাগ্রস্ত করার অভিযোগের বিচার এড়ানোর জন্য ট্রাম্পের এই চেষ্টা এবার বিচারকদের কাছে কোনা পাত্তাই পায়নি। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় আদালতের রায়ে বলা হয়, প্রেসিডেন্টের দায়িত্ব চিরকালের জন্য কাউকে আইনের ঊর্ধ্বে রাখতে পারে না।

যে শর্তে ভারতকে ভিসামুক্ত প্রবেশাধিকার দিলো ইরান

প্রথমত, সাধারণ পাসপোর্টধারী ভারতীয়দের প্রতি ছয় মাসে একবার ভিসা ছাড়াই ইরানে প্রবেশের অনুমতি দেওয়া হবে। প্রতিবার সর্বোচ্চ ১৫ দিন অবস্থান করা যাবে ও এর সময়কাল বাড়ানো যাবে না। দ্বিতীয়ত, ভিসামুক্ত প্রবেশাধিকারের নিয়মটি শুধু পর্যটনের উদ্দেশ্যে ইরানে প্রবেশকারী ব্যক্তিদের জন্য প্রযোজ্য হবে। তৃতীয়ত, ভারতীয়রা যদি ১৫ দিনের বেশি সময়ের জন্য ইরানে থাকতে চান বা ছয় মাসের মধ্যে একাধিকবার প্রবেশ করতে চান, তাহলে অবশ্যই ভিসা নিতে হবে। চতুর্থত, ভিসামুক্ত নিয়মটি বিশেষভাবে আকাশপথে ইরানে প্রবেশকারী ভারতীয়দের জন্য প্রযোজ্য হবে।

ভারতে ২ কিশোরীকে ধর্ষণ, বাবার ১৩৩ বছরের কারাদণ্ড!

ভারতে নিজের ২ কিশোরী মেয়েকে ধর্ষণের অপরাধে এক বাবাকে ১৩৩ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। দুই মেয়েকে ধর্ষণ ও যৌন হয়রানির পৃথক দুটি মামলায় ৪২ বছর বয়সী ওই ব্যক্তিকে এই সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার মালাপ্পুরম জেলায় চাঞ্চল্যকর এই ঘটনা ঘটেছে।

জর্জিয়ায় ভূমিধসে চারজনের মৃত্যু

জর্জিয়ার পশ্চিমাঞ্চলে ভূমিধসের ঘটনায় কমপক্ষে চারজনের মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরও পাঁচজন। বুধবার (৭ ফেব্রুয়ারি) স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। কৃষ্ণ সাগরীয় দেশটির রাজধানী তিলিসি থেকে প্রায় ১৭০ কিলোমিটার দূরে অবস্থিত নেরগেতি গ্রামে বুধবার (৭ ফেব্রুয়ারি) সকালে ভূমিধসের ঘটনা ঘটেছে।

রোমানিয়ায় তিন বাংলাদেশিসহ আটক ১৬ অভিবাসী

অবৈধভাবে সীমান্ত পাড়ি দিয়ে হাঙ্গেরি ও সার্বিয়ায় ঢোকার সময় ১৬ জন অভিবাসীকে আটক করেছে রোমানিয়ার সীমান্ত পুলিশ। এদের মধ্যে ১৩ জন নেপালের ও তিনজন বাংলাদেশের নাগরিক। গত ২ ফেব্রুয়ারি তিমিস কাউন্টির সেনাদ সীমান্তে আসা একটি গাড়ি থেকে তিন বাংলাদেশিকে আটক করা হয়।

এসএএইচ/জিকেএস