ধর্ম

নামাজের ইকামতের সময় মুক্তাদিদের করণীয়

নামাজের ইকামত শুরু হলে মুক্তাদীদের করণীয় হলো দাঁড়িয়ে কাতার সোজা করতে থাকা যেন ইকামত শেষ হতে হতে জামাতের কাতার সোজা হয়ে যায় এবং ইকামত শেষ হলে ইমাম নামাজ শুরু করতে পারেন।

Advertisement

আমাদের দেশের অনেক অঞ্চলে একামত শুরু হলেও মুক্তাদিরা বসে থাকেন। যখন হাইয়া আলাস-সালাহ বা কাদ কামাতিস-সালাহ বলা হয়, তখন উঠে কাতার সোজা করেন। এ প্রচলন সুন্নতবিরোধী ও নতুন আবিষ্কৃত। নবিজি (সা.) থেকে বিশুদ্ধ সূত্রে এর বিপরীত আমল বর্ণিত রয়েছে।

সহিহ মুসলিমে বর্ণিত হাদিসে এসেছে, বেলাল (রা.) আল্লাহর রাসুলকে (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আসতে দেখে ইকামত শুরু করতেন। মুক্তাদিরা কাতার সোজা করা শুরু করতেন। এভাবে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজের জায়গায় পৌঁছার আগেই কাতার পুরোপুরি সোজা হয়ে যেত। (সহিহ মুসলিম: ১/২২০)

অন্য একটি হাদিসে এসেছে, মুয়াজ্জিন ‘আল্লাহু আকবার’ ‘আল্লাহু আকবার’ বলে ইকামত শুরু করামাত্রই লোকেরা নামাজের জন্য দাঁড়িয়ে যেত এবং আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) নিজের জায়গায় পৌঁছতে পৌঁছতে কাতার সোজা হয়ে যেত। (মুসান্নাফে আবদুর রাযযাক ১/৫০৭)

Advertisement

এসব হাদিস থেকে স্পষ্ট যে ইকামত শুরু হওয়ার সাথে সাথে দাঁড়িয়ে কাতার সোজা করাই সুন্নত বা আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ও তার সাহাবিদের পদ্ধতি।

ওএফএফ/জিকেএস