একুশে বইমেলা

পলিয়ার ওয়াহিদের ‘আলিফ লাম মীম ও মহুয়ার মরমী গম’

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কবি পলিয়ার ওয়াহিদের কবিতার বই ‘আলিফ লাম মীম ও মহুয়ার মরমী গম’। বইটি প্রকাশ করেছে ঘাসফুল। পাওয়া যাচ্ছে ঘাসফুলের ১৪৭-১৪৮ নাম্বার স্টলে। ৪ ফর্মার বইটির মূল্য ১৪০ টাকা। প্রচ্ছদ করেছেন শামীম আরেফিন।

Advertisement

বইটি সম্পর্কে পলিয়ার ওয়াহিদ বলেন, ‘বইটি মূলত সংস্কৃতি ও বিশ্বাসের দ্বন্দ্বমূলক লড়াই। অজানা বিষয়কে জানার চেষ্টা। সভ্যতা-সংস্কৃতির শিরা-উপশিরা, ভাষার ডিজাইন ও কৃষি উপমায় আধুনিক মননের সরল কিন্তু গভীর ডায়ালগে সুমিষ্ট পরিবেশন। পাঠক বইটি সংগ্রহ করলে বিস্মিত হবেন, চমকে যাবেন। ‘গম’ ভাগাভাগি হোক। সুষম কবিতার ঘরোয়া আলোচনায় ঢুকে পড়ুক। মুখ থেকে বুকে। তখন অধরা বিষয়কে তারা ধরতে পারবেন।’

আরও পড়ুন: আসছে প্রিন্স আশরাফের ‘আমি হয়তো মানুষ নই’

প্রকাশক মাহ্দী আনাম বলেন, ‘বইটি প্রকাশ করেছি নতুন চিন্তা ও কবির সাহসিকতার জন্য। সুফির সহজ পথের মন ধরে বাউলের গরল দেহের বাড়িতে পৌঁছানোর তরিকা এই কিতাব। আসমানি ভাষা-নকশা ও মরমি আবহের কঠিন কাজটি সফলভাবে করতে পেরেছেন বিশ্বাস করি। দেহের শেকড় ও মনোদৈহিক এসব জার্নি বাংলা কবিতার নতুনত্ব ও গর্বের।’

Advertisement

এ পর্যন্ত পলিয়ার ওয়াহিদের ৫টি কবিতার বই প্রকাশিত হয়েছে। ‘পৃথিবী পাপের পালকি’ (২০১৫), ‘সিদ্ধ ধানের ওম’ (২০১৬), ‘সময়গুলো ঘুমন্ত সিংহের’ (২০১৮), ‘দোআঁশ মাটির কোকিল’ (২০২০)। ভারতের ব্ল্যাকহোল থেকে তার ইংরেজি অনুবাদের কবিতার বই ‘সং অব সয়েল’ প্রকাশিত হয় ২০২২ সালে।

আরও পড়ুন: ইমতিয়াজ আহমেদের কিশোর উপন্যাস ‘ভূতুড়ে জঙ্গল’

এছাড়া ‘সিদ্ধ ধানের ওম’ প্রকাশের বছরে সেরা দশটি বইয়ের আলোচনায় স্থান করে নেয়। অন্যদিকে ‘দোআঁশ মাটির কোকিল’র জন্য পশ্চিমবঙ্গ থেকে পেয়েছেন ‘কৃত্তিবাস-তারাপদ রায় সম্মাননা’। দুই বাংলায় পাঠকপ্রিয় হয়ে উঠেছেন প্রতিভাবান এ কবি।

এসইউ/জেআইএম

Advertisement