জাতীয়

খাবার নিয়ে মানুষের সঙ্গে প্রতারণা করা যাবে না: ফেরদৌস

অনিরাপদ খাদ্য তৈরিকারীদের বোধের উন্মেষ ঘটাতে হবে বলে মন্তব্য করেছেন সংসদ সদস্য ফেরদৌস আহমেদ।

Advertisement

শুক্রবার ‘জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২৪’ এর র‌্যালিতে তিনি এ মন্তব্য করেন। এর আগে শান্তির প্রতীক হিসেবে পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন তিনি।

ফেরদৌস বলেন, অনিরাপদ খাবার যারা উৎপাদন করে, তাদের শাস্তি দিলেই সবকিছুর সমাধান হয়ে যাবে, এমন না। তাদের মধ্যে বোধের উন্মেষ ঘটাতে হবে।

মানুষের সঙ্গে খাবার নিয়ে প্রতারণা না করার আহ্বান জানিয়ে তিনি বলেন, যে খাবারটা সে বিক্রি করছে, সে খাবার তার পরিবার ও ছেলে-মেয়েরাও খাচ্ছে, স্কুলে নিয়ে যাচ্ছে। তাই খাবার নিয়ে মানুষের সঙ্গে প্রতারণা করা যাবে না।

Advertisement

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এ শুভেচ্ছাদূত বলেন, খাবার উৎপাদন থেকে ভোগ পর্যন্ত প্রতিটি জায়গায় আমাদের সজাগ দৃষ্টি রাখতে হবে। অন্যথায় যে কোনো জায়গায় খাবার অনিরাপদ হয়ে যেতে পারে।

র‌্যালিতে বিশেষ অতিথির বক্তব্যে কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার সচেতনতার ওপর জোর দিয়ে বলেন, ভোক্তার সচেতনতা, উৎপাদক সচেতনতা ও যারা প্রক্রিয়া করে তাদের সচেতনতার মাধ্যমে আমরা এক সময় খাবার নিরাপদ করতে পারবো। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কয়েকভাবে কাজ করে। প্রথম সচেতনতা, দ্বিতীয়ত মনিটরিং এবং সবশেষ অস্ত্র হলো শাস্তি। প্রথম দুটার মাধ্যমে কাজ না হলেই আমরা মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করি।

এনএইচ/জেডএইচ/এএসএম

Advertisement