শিক্ষা

ভবন উদ্বোধনেই খরচ সাড়ে ৪৪ লাখ, তদন্তে ইউজিসির কমিটি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদের একাডেমিক ভবন উদ্বোধনে ৪৪ লাখ ৫৫ হাজার টাকা খরচ দেখানো হয়েছে। মাত্র দুই ঘণ্টার এক সেমিনারে ব্যয় দেখানো হয়েছে ১৮ লাখ টাকা। এ খরচকে অবিশ্বাস্য বলছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষক সমিতির নেতারা। এ দুটি অভিযোগ ছাড়াও আরও বেশ কিছু অনিয়ম দুর্নীতির অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে। দীর্ঘদিন ধরে শিক্ষক সমিতির নেতারা অস্বাভাবিক খরচ ও সব অনিয়মের অভিযোগ তদন্তের দাবি জানিয়ে আসছিলেন।

Advertisement

অবশেষে অভিযোগ খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বুধবার (৩১ জানুয়ারি) ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ব্যবস্থাপনা বিভাগের পরিচালক জামিনুর রহমানের সই করা অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

তদন্ত কমিটিতে ইউজিসি সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দকে আহ্বায়ক ও পাবলিক বিশ্ববিদ্যালয় ব্যবস্থাপনা বিভাগের উপ-পরিচালক মো. গোলাম দস্তগীরকে সদস্য সচিব করা হয়েছে। এছাড়া কমিটিতে ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) রেজাউল করিম হাওলাদারকে সদস্য করা হয়েছে।

Advertisement

অফিস আদেশে বলা হয়েছে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদের একাডেমিক ভবন উদ্বোধন অনুষ্ঠানে ৪৪ লাখ ৫৫ হাজার টাকা ব্যয় সংক্রান্ত বিষয়সহ বিশ্ববিদ্যালয়ের বাংলা এবং আইন বিভাগে শিক্ষক নিয়োগের কার্যক্রম শুরু করা যথার্থ ছিল কি না, সে বিষয়ে কমিশনের পত্রের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের বক্তব্য সন্তোষজনক নয় মর্মে প্রতীয়মান হয়।

এতে আরও বলা হয়, এ দুটি বিষয়সহ সাম্প্রতিক সময়ে গণমাধ্যমে প্রকাশিত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আর্থিক ও প্রশাসনিক অনিয়ম সম্পর্কিত খবরের বিষয় (মন্ত্রীদের বিজ্ঞাপন দিয়ে শুভেচ্ছা জানানো, সেমিনারের খরচ প্রভৃতি) তদন্তপূর্বক কমিশন কর্তৃপক্ষের নিকট সুপারিশ সংবলিত প্রতিবেদন দাখিল করার জন্য এ তদন্ত কমিটি গঠন করা হলো।

এএএইচ/এমএইচআর

Advertisement