সাহিত্য

একান্নবর্তী-রণজিৎ বিশ্বাস সম্মাননা পেলেন ৩ জন

৩ গুণীজনকে সাহিত্যের ছোট কাগজ একান্নবর্তী আয়োজিত ‘একান্নবর্তী-রণজিৎ বিশ্বাস সম্মাননা’ প্রদান করা হয়েছে। ২৯ জানুয়ারি জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ সম্মাননা প্রদান করা হয়।

Advertisement

সম্মাননা প্রাপ্তরা হলেন- প্রামাণ্যচিত্র নির্মাতা ফৌজিয়া খান, কথাসাহিত্যিক কাজি রাফি ও শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফ। সবাইকে উত্তরীয়, সম্মাননা ক্রেস্ট, ফুলসহ একটি টব ও নগদ অর্থ দিয়ে সম্মানিত করা হয়।

রবীন্দ্রসংগীত শিল্পী ছায়া কর্মকারের কণ্ঠে প্রার্থনা সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। তারপর নৃত্য পরিবেশন করেন শ্রেয়া এবং ছড়া।

আরও পড়ুন: রফিকুল হক দাদুভাই পুরস্কার পাচ্ছেন যারা

Advertisement

একান্নবর্তীর সম্পাদক শেলী সেনগুপ্তার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। বিশেষ অতিথি ছিলেন বিটিভির মহাপরিচালক ড. জাহাঙ্গীর আলম (অতিরিক্ত সচিব) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ড. মোশাররফ হোসেন।

স্বাগত বক্তব্য রাখেন কানাডা প্রবাসী উপমা বিশ্বাস। সম্মাননাপ্রাপ্ত গুণীজনরা অনুভূতি প্রকাশ করেন। এ উপলক্ষে একটি স্মরণিকা প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে ড. রণজিৎ বিশ্বাসকে নিয়ে স্মৃতিচারণ করেন তাঁর কর্মসহযাত্রী সমর পাল, উপ-সচিব রাজীব সরকার, কবি নাসির আহমেদ এবং কথাসাহিত্যিক ঝর্না রহমান।

আরও পড়ুন: বাংলা একাডেমি পুরস্কার ফিরিয়ে দিলেন জাকির তালুকদার

Advertisement

সংগীত পরিবেশন করেন বাংলাদেশ বেতারের সাবেক মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল, বাবুল সরকার, সঞ্জীব ও ঝর্না রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রবীর পাল ও রুপশ্রী চক্রবর্তী।

এসইউ/জেআইএম