শিক্ষা

ওমানের বিশ্ববিদ্যালয়ে ইমিরেটাস অধ্যাপক হলেন ঢাবির সাবেক শিক্ষক

ওমানের সুলতান কাবুস ইউনিভার্সিটির ‘ইমিরেটাস অধ্যাপক’ হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশের পদার্থবিদ এস এম মুজিবুর রহমান। ওমানের বিশ্ববিদ্যালয়ে তিনিই প্রথম বাংলাদেশি ইমেরিটাস অধ্যাপক হিসেবে নিয়োগ পেলেন।

Advertisement

এস এম মুজিবুর রহমানের অধ্যাপনা ও গবেষণা শুরু ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পদার্থবিজ্ঞান বিভাগে। ১৯৭৯ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত সহকারী অধ্যাপক এবং ১৯৮২ সাল থেকে ১৯৮৮ সাল পর্যন্ত সহযোগী অধ্যাপকের দায়িত্ব পালন করেন। এরপর ১৯৮৮ সাল থেকে ১৯৮৯ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

দীর্ঘ ২০ বছর ঢাবিতে অধ্যাপনার পর ১৯৮৯ সালে ওমানের মাস্কাটে অবস্থিত সুলতান কাবুস বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। ইমেরিটাস অধ্যাপক হিসেবে নিয়োগ পাওয়ার আগে তিনি সেখানে বিভাগীয় প্রধান ও জ্যেষ্ঠ অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০১ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান এবং ২০১০ সালে পদার্থবিজ্ঞান বিভাগের প্রধান হিসেবে নিযুক্ত হন।

অধ্যাপক মুজিবুর পদার্থবিদ্যায় বাংলাদেশ অ্যাকাডেমি অব সাইন্সেসের প্রথম স্বর্ণপদক জয়ী। এছাড়া আবদুর রব চৌধুরী স্বর্ণপদকসহ অনেক পদকে ভূষিত হয়েছেন। তার শতাধিক গবেষণাধর্মী প্রবন্ধ বিশ্বমানের গবেষণাপত্রে প্রকাশিত হয়েছে, যা তত্ত্বীয় পদার্থবিজ্ঞান চর্চায় অবদান রাখছে।

Advertisement

তিনি ইংল্যান্ডের রয়্যাল সোসাইটির নাফিল্ড ফেলো, ইউনেস্কোর ডিস্টিংগুইশড সায়েন্টিস্ট (ইতালি), জার্মানির হোমবোল্ট প্রফেসরিয়েল আজীবন ফেলো, ইতালির আইসিটিপির সিনিয়র অ্যাসোসিয়েট মেম্বার, নিউইয়র্ক অ্যাকাডেমি অব সায়েন্সের সদস্যপদসহ আরও অনেক আন্তর্জাতিক শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে জড়িত।

এএএইচ/এমআরএম/এসএম