অর্থনীতি

মেঘনা পেট্রোলিয়ামের মুনাফা বেড়েছে, কমেছে পদ্মা অয়েলের

২০২৩ সালের অক্টোবর থেকে ডিসেম্বর সময়ের ব্যবসায় পুঁজিবাজারে তালিকাভুক্ত মেঘনা পেট্রোলিয়ামের মুনাফা আগের বছরের তুলনায় বেড়েছে। এতে অর্ধবার্ষিক (২০২৩ সালের জুলাই থেকে ডিসেম্বর) হিসাবেও কোম্পানিটির মুনাফা বেড়েছে।

Advertisement

তবে জ্বালানি খাতের আর এক কোম্পানি পদ্মা অয়েলের মুনাফা আগের বছরের তুলনায় কমেছে। দুই কোম্পানির মুনাফার দু’রকম চিত্র থাকলেও উভয়ের ক্যাশ ফ্লো ঋণাত্মক অবস্থায় রয়েছে। তবে বেড়েছে সম্পদের পরিমাণ।

কোম্পানি দুটির কর্তৃপক্ষের দেওয়া তথ্যের ভিত্তিতে সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

মেঘনা পেট্রোলিয়াম

Advertisement

ডিএসই জানিয়েছে, ২০২৩ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে কোম্পানিটি শেয়ার প্রতি মুনাফা করেছে ৯ টাকা ৬ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা হয় ৮ টাকা ৩৪ পয়সা।

এদিকে ২০২৩ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা করেছে হয়েছে ১৭ টাকা ৪৮ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা হয় ১৭ টাকা ৪ পয়সা।

কোম্পানিটির দেয়া তথ্য অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২১৭ টাকা ৪৮ পয়সা, যা ২০২৩ সালের জুন শেষে ছিল ২০০ টাকা ১ পয়সা।

অপারেটিং ক্যাশ ফ্লো’র তথ্য অনুযায়ী, ২০২৩ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে শেয়ারপ্রতি অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ঋণাত্মক ৬০ টাকা ২৭ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ার প্রতি অপারেটিং ক্যাশ ফ্লো ছিল ৯১ টাকা ৭৫ পয়সা।

Advertisement

পদ্মা অয়েল

ডিএসই জানিয়েছে, ২০২৩ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে কোম্পানিটি শেয়ার প্রতি মুনাফা করেছে ৭ টাকা ২৯ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা হয় ৮ টাকা ৯২ পয়সা।

এদিকে ২০২৩ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা করেছে হয়েছে ১৬ টাকা ৫৩ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা হয় ১৬ টাকা ১৩ পয়সা।

কোম্পানিটির দেওয়া তথ্য অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২২০ টাকা, যা ২০২৩ সালের জুন শেষে ছিল ২০৩ টাকা ৪৬ পয়সা।

অপারেটিং ক্যাশ ফ্লো’র তথ্য অনুযায়ী, ২০২৩ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে শেয়ারপ্রতি অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ঋণাত্মক ৭৩ টাকা ৮৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ার প্রতি অপারেটিং ক্যাশ ফ্লো ছিল ঋণাত্মক ১০১ টাকা ৮০ পয়সা।

এমএএস/এসএনআর/জেআইএম