ভ্রমণ

ভারতের যে স্থানে গেলে হুবহু মালদ্বীপ ভ্রমণের অনুভূতি পাবেন

মালদ্বীপ ভ্রমণের স্বপ্ন এখন সবার মনেই। তবে সে দেশে যাওয়া, থাকা-খাওয়া ও ঘোরাঘুরির খরচ সব মিলিয়ে কিন্তু কম নয়। তাই যাদের সামর্থ্য নেই আপাতত মালদ্বীপ যাওয়ার, তারা চাইলে ঘুরে আসতে পারেন ভারতের মিনি মালদ্বীপে।

Advertisement

এতে যেমন ভারতের সব দর্শনীয় স্থানও দেখতে পারবেন আবার মালদ্বীপের মতো সৌন্দর্যও উপভোগ করতে পারবেন। সে দেশে এমন কয়েকটি স্থান আছে, যা দেখতে হুবহু মালদ্বীপের মতো। এতে খরচও বাঁচবে।

আরও পড়ুন: একদিনের ট্যুরে ঘুরে আসতে পারেন নীলাদ্রি লেকে 

চলুন তবে জেনে নেওয়া যাক ভারতের কোন কোন স্থানে গেলে মিনি মালদ্বীপের সৌন্দর্য উপভোগ করতে পারবেন-

Advertisement

উত্তরাখণ্ডের তেহরি

মালদ্বীপের রঙিন ভাসমান কুঁড়েঘরের ছবি অনেকেই নিশ্চয়ই দেখেছেন, এরকম ঘর ভারতেও দেখতে পাবেন। উত্তরাখণ্ডের তেহরির লে রোই রিসোর্টকে অনেকেই ‘মিনি মালদ্বীপ’ বলেন।

এই রিসোর্টের চারপাশে হিমালয় পর্বতমালা। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা ৫ হাজার ৫০০ ফুট। এই উচ্চতায় তেহরি লেকের উপর অবস্থিত রঙিন রিসোর্ট। সাধারণ নকশার ২০টি রুম আছে এই রিসোর্টে।

নিরিবিলি পরিবেশ, মনোরম আবহাওয়া ও লেকের কাছে কুঁড়েঘরে থাকার অভিজ্ঞতা পর্যটককে মালদ্বীপের কথা মনে করিয়ে দেয়।

Advertisement

আরও পড়ুন: নতুন বছরে ঘুরে আসতে পারেন এই ৫ দেশে 

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের হ্যাভলক

দক্ষিণ এশিয়ার সব জনপ্রিয় সমুদ্রসৈকতের মধ্যে অন্যতম হলো ‘মালদ্বীপ’ ও ‘আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ’।

যারা কম খরচে মালদ্বীপের মতো ছুটি কাটাতে চান তারা ঘুরে আসতে পারে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ থেকে। সেখানকার প্রাকৃতিক সৌন্দর্য ও সমুদ্রসৈকতের নীলচে দৃশ্য আপনাকে মুগ্ধ করবে।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে গিয়ে মিলি মালদ্বীপের ফিল নিতে সেখানে থাকুন সিলভার স্যান্ড বিচ রিসোর্টে। এটি হ্যাভলকের অন্যতম সেরা রিসোর্ট।

কেরলের কোচি

কেরলের কোচিতে দেখা মিলবে ‘মিনি মালদ্বীপের’। ভারতের প্রথম এই ভাসমান রিসোর্টটি খোলা হয়েছে কোচির কাছে কুম্বলাঙ্গির দ্বীপ গ্রামে।

আরও পড়ুন: লাদাখ ভ্রমণে যে ৫ স্পট ঘুরতে ভুলবেন না 

সেখানে পানির পাশে একটি খোলা রিসোর্টে থাকাকালীন মালদ্বীপের অনুভূতি নিতে পারবেন। কোচির এই মিনি মালদ্বীপের ব্যাকওয়াটারের সুন্দর দৃশ্য আপনাকে মন্ত্রমুগ্ধ করবে।

এটি কেবল এশিয়ার প্রথম পরিবেশবান্ধব আন্ডারওয়াটার রিসোর্টই নয়, ভারতেরও প্রথম আন্ডারওয়াটার রিসোর্ট। বিলাসবহুল ডিজাইনের ঘর’সহ ৫টি ভাসমান ভবন নিয়ে গঠিত এই রিসোর্ট।

যদিও এই রিসোর্টে একরাত কাটাতে আপনাকে গুনতে হবে ৫ হাজার টাকা। দাম বাড়তে বা কমতে পারে, তবে মালদ্বীপের চেয়ে কিন্তু অনেক কম।

সূত্র: আইডিভা/প্রেসওয়ার১৮

জেএমএস/জিকেএস