লাইফস্টাইল

বুকের ব্যথাকে গ্যাসের ব্যথা ভেবে ভুল করছেন না তো?

গ্যাস্ট্রিকের সমস্যায় কমবেশি সবাই ভোগেন। নিয়মিত এ সমস্যার জন্য ওষুধও খান অনেকেই। গ্যাস্ট্রিকের কারণে বুকে ব্যথা হওয়া বেশ কষ্টকর। তবে এ ব্যথাকে কখনো সাধারণ খাববেন না।

Advertisement

কারণ হার্টের সমস্যা হলেও কিন্তু বুকে ব্যথা হয়। অনেক সময় গ্যাসের সমস্যা ভেবে তা এড়িয়ে যানতা কেউ কেউ। ফলে রোগ বুঝে ওঠার আগেও বিপদ ঘনিয়ে আসে। ঘটে যায় চরম দুর্ঘটনা।

আরও পড়ুন: শীতে সর্দি-কাশিতে ভুগছেন? কোন খাবারে মিলবে সমাধান? 

তবে কেন বুকের ব্যথাকে গ্যাসের ব্যথা বলে ভুল করেন অনেকে? আসলে বুকের বামদিকে থাকে হার্ট। আবার সেদিকেই পাকস্থলীর অবস্থান। পাকস্থলী ও খাদ্যনালির সংযোগস্থলে একটি উঁচু টিলার মতো আছে।

Advertisement

অ্যাসিডিটি ও গ্যাসের সমস্যা থাকলে ওই অংশে প্রায়ই বায়ু জমে। এই বায়ু ঊর্ধ্বমুখী চাপ তৈরি করে। এ চাপই বুকে ব্যথার মতো লাগে। পরে দেখা যায় নির্দিষ্ট ওষুধ খেলে সেই ব্যথা কমে যায়। আর এই বুকের ব্যথাকে অনেকে গ্যাসের ব্যথা বলে মনে করেন।

তাহলে গ্যাসের ব্যথা ঠিক কোনখানে হয়? বুকের কাছাকাছি এই ব্যথা হলেও কিছু নির্দিষ্ট লক্ষণ আছে। সেই লক্ষণগুলো চিনতে পারলেই বুকের ব্যথা থেকে একে আলাদা করা যায়।

আরও পড়ুন: শীতে মাংস-ডিমের চেয়ে মাছ খাওয়া বেশি জরুরি কেন? 

গ্যাসের ব্যথা হলে বুক ও পেটের বিভাজনরেখার ঠিক নিচে ব্যথা হয়। আমাদের শরীরের ভেতরে বুক ও পেটের মধ্যে একটি পাতলা পর্দার বিভাজন থাকে। সেটিকে ডায়াফ্রাম বলা হয়।

Advertisement

বুক জ্বালার ব্যথা হার্টের ঠিক নিচে তীক্ষ্ণ ব্যথা হয়। ব্যথার পাশাপাশি প্রদাহ বা জ্বালাও হতে পারে ওই অংশে। খাদ্যনালিতে অ্যাসিড উঠে এলে তবেই এই ব্যথা হয়।

আর হার্টে কোনো সমস্যা হলে গলার ঠিক নিচে বামদিকে ব্যথা হয়। হার্টের ব্যথা হলে তা ধীরে ধীরে গলায়, পিঠে, বগলে ও ঘাড়ের দিকে ছড়িয়ে যায়।

আরও পড়ুন: একটানা কাশি হচ্ছে, সাধারণ ঠান্ডা নাকি অন্য কোনো কারণ? 

এছাড়া কিছু সময় চোয়ালেও ব্যথা হতে পারে। নারীদের ক্ষেত্রে চোয়ালে ব্যথা বেশি দেখা যায়। শ্বাসকষ্টের সমস্যা হতে থাকে। ঠিকমতো শ্বাস নিতে অসুবিধা হয়।

বুকের ব্যথা থেকে হঠাৎ করেই ঘাম হতে শুরু করে। হার্ট অ্যাটাকের অন্যতম বড় লক্ষণ এই ঘাম।মাথাঘোরার পাশাপাশি ক্লান্তিভাবও আসে এ সময়। এর কারণ হার্টের সমস্যা হওয়ায় শরীরে ঠিকমতো রক্ত সঞ্চালন হয় না।

এই বুকে ব্যথার লক্ষণ গ্যাসের ব্যথার থেকে অনেকটাই আলাদা। ফলে এই লক্ষণগুলো অনুভব করলে দ্রুত হাসপাতালে যেতে হবে।

সূত্র: হেলথলাইন

জেএমএস/জিকেএস