জাতীয়

কাপড়ের রং মিশিয়ে শিশুখাদ্য তৈরি, ৪ প্রতিষ্ঠানকে জরিমানা

চট্টগ্রামে চার খাদ্যপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানকে ৬ লাখ টাকা জরিমানা করেছেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিকেলে নগরীর মোহাম্মদপুর, আতুরার ডিপো ও অক্সিজেন এলাকার প্রতিষ্ঠানগুলোতে অভিযান চালিয়ে এই জরিমানা করা হয়।

Advertisement

অভিযানে নেতৃত্ব দেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুস সোবহান। অভিযানে চট্টগ্রাম মহানগর নিরাপদ খাদ্য কর্মকর্তা মোহাম্মদ বশির আহম্মেদ, নিরাপদ খাদ্য পরিদর্শক ইয়াছিনুল হক চৌধুরীসহ পুলিশ অংশ নেয়।

অভিযানে মোহাম্মদপুরের আল-আকসা ফুডসকে ২ লাখ টাকা, আতুরার ডিপো এলাকার বাগদাদ হোটেলকে ২ লাখ টাকা, খাবার মেলাকে এক লাখ টাকা এবং অক্সিজেন এলাকার হোটেল জামানকে এক লাখ টাকা জরিমানা করা হয়। ক্ষতিক্ষর রাসায়নিক দ্রব্য, কাপড়ের রং মিশিয়ে শিশুখাদ্যসহ নানান খাদ্যপণ্য তৈরি, হোটেলে পচা-বাসি খাবার সংরক্ষণ, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদনের অভিযোগের প্রমাণ মেলায় প্রতিষ্ঠানগুলোকে জরিমানা করা হয়।

নিরাপদ খাদ্য কর্মকর্তা মোহাম্মদ বশির আহম্মেদ বলেন, মঙ্গলবার দুপুরে নগরীর কয়েক স্থানে খাদ্যপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ও খাবার হোটেলে অভিযান পরিচালনা করা হয়। অভিযানের সময় রাসায়নিক দ্রব্য, হাইড্রোজ, কাপড়ের রং মিশিয়ে খাদ্যপণ্য তৈরি এবং হোটেলে পচা-বাসি খাবার সংরক্ষণ করার প্রমাণ পাওয়া যায়। অভিযানে চারটি প্রতিষ্ঠানকে ৬ লাখ টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে তাদের সতর্ক করা হয়েছে। একই অপরাধ পরে প্রমাণ হলে দ্বিগুণ জরিমানাসহ প্রতিষ্ঠানগুলো বন্ধ করার বিষয়েও তাদের অবগত করা হয়।

Advertisement

ইকবাল হোসেন/কেএসআর/এমএস