লাইফস্টাইল

শিক কাবাবের সহজ রেসিপি

কাবাব খেতে কে না পছন্দ করেন! বিশেষ করে গরুর মাংসের শিক কাবাবের স্বাদ ভোলা কঠিন। তবে বাইরে থেকে কিনে নয়, বরং চাইলে ঘরেই তৈরি করতে পারবেন শিক কাবাব।

Advertisement

এই কাবাবের স্বাদ যেমন মজার, তেমনই স্বাস্থ্যকর। তাই চাইলে ঘরে খুব কম উপকরণ দিয়ে খুব সহজেই তৈরি করে নিতে পারেন গরুর মাংসের শিক কাবাব। রইলো রেসিপি-

আরও পড়ুন: গুড় দিয়েও বানানো যায় কেক, রইলো রেসিপি

উপকরণ

Advertisement

১. গরুর মাংসের কিমা বড় ২ কাপ২. লবণ স্বাদমতো ৩. হলুদ গুঁড়া আধা চা চামচ ৪. গরম মসলার গুঁড়া আধা চা চামচ ৫. ভাজা জিরার গুঁড়া ১ চা চামচ ৬. গোল মরিচের গুঁড়া আধা চা চামচ ৭. ধনিয়ার গুঁড়া ১ চা চামচ ৮. পেঁয়াজ মিহি কুচি আধা কাপ৯. কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ ১০. ধনেপাতা কুচি আধা কাপ১১. চিলি ফ্লেক্স ১ চা চামচ ১২. আদা বাটা ১ টেবিল চামচ ১৩. রসুন বাটা ১ টেবিল চামচ ১৪. লেবুর রস ২ টেবিল চামচ ১৫. ঘি ২ টেবিল চামচ ও১৬. কাবাব বাইন্ডিংয়ের জন্য র্কন ফ্লাওয়ার আধা কাপ।

আরও পড়ুন: গুড়ের ডোনাট তৈরি করবেন যেভাবে

পদ্ধতি

মাংসের কিমার সঙ্গে সব উপকরণ মিশিয়ে ভালো করে মাখিয়ে নিন। হাতে সামান্য তেল মাখিয়ে পরিমাণমতো কাবাবের মিশ্রণ নিয়ে শাসলিক কাঠিতে গেঁথে/সেট করে নিতে হবে।

Advertisement

শাসলিক কাঠিতে মাংস গেঁথে নেওয়ার আগে ৫-১০মিনিট কাঠিগুলো পানিতে ভিজিয়ে রাখতে হবে। তাহলে ভাজার সময় কাঠিগুলো পুড়ে যাবে না।

আরও পড়ুন: গুড়ের পায়েস রান্নার সঠিক উপায়

এবার চুলায় ননস্টিক প্যান বসিয়ে তাতে খুব অল্প তেল দিতে হবে। ৩-৪টি কাবাব স্টিক প্যানে দিয়ে অল্প আঁচে ভেজে নিন।

কিছুক্ষণ পরপর উল্টে দিতে হবে। চারপাশে সমানভাবে ভেজে নিতে হবে। ১০-১২মিনিটের মতো সময় লাগবে কাবাব হতে। এরপর গরম গরম পরিবেশ করুন গরুর মাংসের শাসলিক কাবাব।

জেএমএস/জেআইএম