লাইফস্টাইল

শীতে শ্বাসকষ্ট কমাতে সাহায্য করবে যে পানীয়

শীতে ঠান্ডা-কাশিতে কমবেশি সবাই ভোগেন। এর পাশাপাশি এ সময় বেড়ে যায় শ্বাসকষ্টের সমস্যাও। এজন্য নিয়মিত ওষুধও খান কেউ কেউ। তবে চাইলে ঘরোয়া উপায়েও শ্বাসকষ্ট কমাতে পারেন। আর এজন্য প্রতিদিন সকালে খালি পেটে পান করতে পারেন মৌরি ভেজানো পানি।

Advertisement

এক চা চামচ মৌরি এক গ্লাস পানিতে ভিজিয়ে সারারাত রাখতে পারেন। পরদিন সকালে খালি পেটে পান করুন এই পানীয়। মৌরি ভেজানো পানির বেশ কয়েকটি উপকারিতা আছে। কী সেগুলো জেনে নিন-

আরও পড়ুন: পর্যাপ্ত ঘুমিয়েও ক্লান্তি লাগছে, কোনো রোগের লক্ষণ নয় তো?

পেট ফাঁপা কমায়

Advertisement

সকালে ঘুম থেকে উঠে অনেকেই পেট ফাঁপার সমস্যায় ভোগেন। মৌরি ভেজানো পানি পান করলে এই সমস্যা অনেকটাই দূর হয়।

হজমের ক্ষমতা বাড়ায়

মৌরি ভেজানো পানিতে থাকে ফেনচোন, এস্ট্রাজোল ও অ্যানেথোল নামের তিনটি উৎসেচক। এই পুষ্টি উপাদানগুলো পাচক রসকে আরও শক্তিশালী করে তোলে। ফলে খাবার হজম করার শক্তি বাড়ে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

Advertisement

উচ্চ রক্তচাপের সমস্যায় অনেকেই ভোগেন। এই সমস্যা শীতকালে আরও বাড়ে। মৌরির মধ্যে পটাশিয়াম আছে। এই পটাশিয়াম রক্তচাপ কমায়। প্রতিদিন সকালে নিয়ম করে মৌরি ভেজানো পানি পান করলে উচ্চ রক্তচাপের সমস্যা অনেকটাই কমে।

আরও পড়ুন: শীতে পানিশূন্যতায় ভুগছেন কি না বুঝে নিন ৯ লক্ষণে

শ্বাসকষ্ট কমায়

শীতকালে অনেকের অ্যাজমার সমস্যা বেড়ে যায়। অন্যদিকে এই সময় ভাইরাস ও ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে ফুসফুসের সমস্যা হয়। এই সমস্যাগুলোর সঙ্গে মোকাবিলা করে মৌরির পুষ্টিগুণ।

মাতৃদুগ্ধ বাড়ায়

প্রসূতি নারীদের জন্যও মৌরি ভেজানো জল ভীষণ উপকারী। এই উপাদান মাতৃদুগ্ধের উৎপাদন বাড়াতে সাহায্য করে। তাই প্রসূতিদেরও উপাদানটি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

রক্ত পরিষ্কার করে

মৌরির মধ্যে বেশ কয়েকটি এসেনশিয়াল তেল আছে। একই সঙ্গে এটি প্রচুর পরিমাণে ফাইবারে সমৃদ্ধ। এই দুই উপাদান রক্তের দূষিত পদার্থ শোধন করে। রেচন প্রক্রিয়ায় এই উপাদান শরীর থেকে বেরিয়ে যায়।

আরও পড়ুন: শীতে বাড়ে ছত্রাক সংক্রমণ, কোন লক্ষণে সতর্ক হবেন?

মুখের দুর্গন্ধ দূর করে

মুখের মধ্যে প্রচুর পরিমাণে খারাপ ব্যাকটেরিয়া থাকে। এই ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে মৌরির পুষ্টিগুণ। ক্ষতিকর ব্যাকটেরিয়াকে মেরে ফেলে মুখের দুর্গন্ধ দূর করে মৌরির পানি।

ওজন কমায়

প্রচুর পরিমাণে ফাইবারে সমৃদ্ধ মৌরি। এই ফাইবার দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে। এতে সহজে খিদে পায় না। যা পরোক্ষভাবে ওজন ঝরাতে সাহায্য করে।

সূত্র: এবিপি লাইভ

জেএমএস/এমএস