জাতীয়

মেট্রো স্টেশনের প্রথম তলা ব্যবহার করা যাবে ফুটওভার ব্রিজের মতো

মেট্রো স্টেশনের প্রথম তলা ফুটওভার ব্রিজের মতো ব্যবহার করা যাবে। নগরবাসীর জন্য এটি সকাল থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে বলে জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

Advertisement

বর্তমানে আগারগাঁও-মতিঝিল অংশে সকাল ৭টা ১০ মিনিট থেকে বেলা ১১টা ৩০ মিনিট পর্যন্ত মেট্রোরেল চলাচল করছে। এটি পরিবর্তন হয়ে শনিবার থেকে চালু হওয়া পুরো রুটেই সকাল ৭টা ১০ মিনিটে শুরু হয়ে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত চলবে মেট্রোরেল।

আরও পড়ুন>>> শনিবার থেকে মেট্রো চলবে রাত পর্যন্ত

ডিএমটিসিএল এমডি বলেন, এখন অফিস আওয়ারে ১০ মিনিট পরপর এবং অফপিক আওয়ারে ১২ মিনিট পরপর ট্রেন চলাচল করে। আগামী ফেব্রুয়ারি মাস পর্যন্ত এসময় পরিবর্তনের সুযোগ নেই। পিক আওয়ারে ৮টা ট্রেন ও অফপিক আওয়ারে ৭টা ট্রেন চলবে। একটি ট্রেন সব সময় প্রস্তুত থাকবে। এখন প্রতিদিন ১ লাখ ৩০ হাজার থেকে ১ লাখ ৬০ হাজার যাত্রী চলাচল করছে। এ ট্রেন চীন বা জাপানের মতো এখনে পুশ-ম্যান ও পুশ-ওমেন নিয়োগের চিন্তা করছে না কতৃপক্ষ। পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

Advertisement

মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশের চলাচল শুরু হয় ২০২২ সালের ২৯ নভেম্বর। এর একদিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল চলাচল উদ্বোধন করেন। আগারগাঁও থেকে মতিঝিল অংশে যাত্রী চলাচল শুরু হয় গত ৫ নভেম্বর। এরও একদিন আগে প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সচিবালয় ও মতিঝিল- এ ১৬ স্টেশনে মেট্রোরেল চলাচল করছে।

কমলাপুর পর্যন্ত সম্প্রসারণের কাজ চলমান। ওই অংশের কাজ শেষ হলে কমলাপুরও যাবে মেট্রোরেল।

এমওএস/এমআইএইচএস/জিকেএস

Advertisement