একুশে বইমেলা

মীর রবির কবিতার বই ‘মালঞ্চমালার ক্যাসেট’

প্রকাশিত হচ্ছে প্রতিশ্রুতিশীল কবি ও সমাজচিন্তক মীর রবির নতুন কবিতার বই ‘মালঞ্চমালার ক্যাসেট’। অমর একুশে বইমেলায় বইটি প্রকাশ করছে জাগতিক প্রকাশন। প্রচ্ছদ করেছেন শিল্পী নির্ঝর নৈঃশব্দ্য।

Advertisement

বইটি সম্পর্কে মীর রবি বলেন, ‘এটি আমার ষষ্ঠ বই। কবিতার বই হিসেবে পঞ্চম। এই বইয়ে স্থান পাওয়া কবিতাগুলো মূলত আমাদের লোকগল্প, লোকগাথা ও লোকজ ঐতিহ্যকে ঘিরে রচিত হয়েছে। সাংস্কৃতিক ঐতিহ্য পরম্পরায় নতুন প্রজন্ম আমাদের হাজার বছরের লোকধারাকে আধুনিক কবিতার মাধ্যমে নতুন করে জানতে পারবে।’

জাগতিক প্রকাশনার প্রকাশক রহিম রানা বলেন, ‘মীর রবির কবিতার বিষয়বস্তু, ভাষা নির্মাণ ও বাক্য বিন্যাস তাকে অন্যদের থেকে আলাদা করেছে। বিশেষত কবিতায় মিথ ও লোকজ উপকরণের ব্যবহারে তিনি অত্যন্ত নৈপুণ্য প্রদর্শন করেছেন। তার কবিতার বইটি পাঠকের জন্য অবশ্য পাঠ্য।’

আরও পড়ুন: আসছে সালাহ উদ্দিন মাহমুদের দ্বিতীয় প্রবন্ধের বই 

Advertisement

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকেই মীর রবির কবিতার বইটি বইমেলায় পাওয়া যাবে। একই সঙ্গে অনলাইন বই বিপণন প্রতিষ্ঠান রকমারি, প্রথমাসহ অভিজাত বইয়ের দোকান থেকেও সংগ্রহ করা যাবে।

কবি মীর রবি কাজ করেছেন দেশের বিভিন্ন গণমাধ্যমে। তার কবিতার বই- ‘অ্যাকোয়ারিয়ামে মহীরুহ প্রাণ’, ‘ইরেজারে আঁকা ব্ল্যাক মিউজিক’, ‘ক্রস মার্কার’, ‘বুড়িগঙ্গা যহন কফিনে ঢুইকা যায়’। শিশু-কিশোর গল্পগ্রন্থ ‘এখানে ভূতের ভয় নেই’।

তিনি কবিতার জন্য ‘সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৮’ ও ‘বেহুলাবাংলা বেস্ট সেলার বই সম্মাননা ২০১৯’ পেয়েছেন।

এসইউ/জিকেএস

Advertisement