আন্তর্জাতিক

ইরাকে ‘মোসাদ হেডকোয়ার্টারে’ ইরানের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৪

ইরাকে ইসরায়েলি গুপ্তচর সংস্থা মোসাদের ‘সদরদপ্তরে’ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি)। এতে অন্তত চারজন নিহত হয়েছেন। একই সময় সিরিয়ায় বেশ কয়েকটি ‘সন্ত্রাসী’ লক্ষ্যবস্তুতেও আঘাত হেনেছে ইরান। মঙ্গলবার (১৬ জানুয়ারি) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

আইআরজিসি’র বিবৃতি উল্লেখ করে ইরানি বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে, ইরাকের কুর্দিস্তানের রাজধানী ইরবিলে হামলা চালিয়ে ‘একটি গুপ্তচর সদরদপ্তর’ এবং ‘ইরানবিরোধী সন্ত্রাসী গোষ্ঠীর ঘাঁটি’ ধ্বংস করা হয়েছে।

আরও পড়ুন>> ওমান উপকূলে মার্কিন জাহাজ জব্দ করলো ইরান

এসব হামলায় চারজন নিহত এবং ছয়জন আহত হয়েছেন বলে নিশ্চিত করেছে ইরাকের কুর্দিস্তান নিরাপত্তা কাউন্সিল।

Advertisement

আইআরজিসি বলেছে, জায়গাটি ‘এই অঞ্চলে গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের পরিকল্পনার কেন্দ্র’ হিসেবে ব্যবহার করছিল ইসরায়েলি গুপ্তচর সংস্থা মোসাদ।

BREAKING: IRANIAN BALLISTIC MISSILES STRIKE NEAR U.S. CONSULATE IN IRAQIran claims responsibility for the barrage of missiles near the U.S. Consulate in Erbil, Iraq, citing retaliation for an Israeli strike in Syria.The attack reportedly involved Fateh-110 ballistic… https://t.co/xIRTO7TKGg pic.twitter.com/FUUxtoTEUe

— Mario Nawfal (@MarioNawfal) January 15, 2024

ইরান এবং ইরান-সংযুক্ত গোষ্ঠীগুলোর ‘প্রতিরোধের অক্ষ’ (অ্যাক্সিস অব রেজিস্ট্যান্স)-এর ওপর সাম্প্রতিক হামলার প্রতিক্রিয়া হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে আইআরজিসি।

আরও পড়ুন>> ইরানে কাসেম সোলাইমানির স্মরণসভায় বিস্ফোরণ, নিহত শতাধিক

Advertisement

একইদিন সিরিয়ায় বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতেও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস। তাদের সেপাহ নিউজ সার্ভিস বলেছে, লক্ষ্যবস্তুগুলোর মধ্যে রয়েছে সন্ত্রাসী গ্রুপ, বিশেষ করে আইএস কমান্ডারদের একত্রিত হওয়া এবং সাম্প্রতিক সন্ত্রাসী অভিযানের সঙ্গে সম্পর্কিত একাধিক স্থান।

খবরে আরও বলা হয়েছে, সম্প্রতি ইরানের দক্ষিণাঞ্চলীয় শহর কেরমান এবং রাস্কে হামলার প্রতিক্রিয়া হিসেবে সিরিয়ায় সন্ত্রাসীদের ওপর এই হামলা চালানো হয়েছে।

সূত্র: এএফপি, এনডিটিভিকেএএ/