বিনোদন

৯২ বছর বয়সে থেমে গেল শাস্ত্রীয় সংগীতশিল্পীর কণ্ঠ

শাস্ত্রীয় সংগীতের অন্যতম শিল্পী ওস্তাদ রশীদ খানের মৃত্যুর পর আরও এক গানের নক্ষত্রের প্রয়াণ ঘটেছে। এবার চলে গেছেন শাস্ত্রীয় সংগীতের কিংবদন্তি শিল্পী ড. প্রভা আত্রে।

Advertisement

আজ (১৩ জানুয়ারি) সকালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯২ বছর। ‘দ্য হিন্দু’ পত্রিকার অনলাইন ভার্সনে এ তথ্য জানা গেছে।

আরও পড়ুন: খাল থেকে মডেলের মরদেহ উদ্ধার 

সংবাদ সূত্রে জানা গেছে, আজ সকালে সামান্য শ্বাসকষ্টের জন্যে তাকে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়ার সময়ে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

Advertisement

প্রয়াত এ শিল্পী সংগীতে অসামান্য অবদান রাখার জন্য ৩ বার পদ্ম সম্মান লাভ করেছেন। ১৯৯০ সালে তিনি পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছিলেন। এরপর আরও দুবার ভারত সরকার তাকে পদ্ম সম্মানে সম্মানিত করে।

২০০২ সালের জানুয়ারিতে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সম্মান পদ্মবিভূষণ ও ২০২২ সালে পদ্মভূষণে ভূষিত হন। হিন্দুস্তানি শাস্ত্রীয় সংগীতের কিরানা ঘরানায় একের পর এক নজির সৃষ্টি করেছিলেন।

আরও পড়ুন: নীল সিনেমার নায়িকার রহস্যজনক মৃত্যু 

শিল্পী ডা. প্রভা আত্রের ঝুলিতে রয়েছে, রত্না পুরস্কার, হাফিজ আলি খান পুরস্কারও। পাশাপাশি তিনি গ্লোবাল অ্যাকশন ক্লাব ইন্টারন্যাশনাল স্বীকৃতি লাভ করেছেন।

Advertisement

প্রভা আত্রে হীরাবাই বদোদেকরের কাছে শাস্ত্রীয় সংগীত শিখেছিলেন। ভীমসেন যোশীর পর কিরানা ঘরনায় তার বিশেষ অবদান ছিল। আট বছর বয়সে গান গাওয়া শুরু করেন এ শিল্পী।

শুধু তাই নয়, প্রভা স্বরঙ্গিনী এবং স্বরঞ্জনীর মতো সংগীত রচনার উপর বই লিখেছিলেন। বিজ্ঞান ও আইনে স্নাতক হওয়ার পর প্রভা আত্রে সংগীতেও ডক্টরেট ডিগ্রি অর্জন করেছিলেন।

প্রভা আত্রের পরিবারের সদস্যরা প্রত্যেকেই বিদেশে থাকেন। তারা দেশে ফেরার পরেই শেষকৃত্য সম্পন্ন হবে এ কিংবদন্তি শিল্পীর।

এমএমএফ/জিকেএস