দেশজুড়ে

নতুন রেলমন্ত্রীর কাছে যত প্রত্যাশা রাজবাড়ীবাসীর

রাজবাড়ীকে বলা হয় ‘রেলের শহর’। জেলার পাঁচটি উপজেলায়ই রয়েছে রেলপথ। আর প্রতিটি লাইন দিয়ে নিয়মিত চলাচল করছে বেশ কয়েকটি ট্রেন। ফলে দেশের একটি ব্যস্ততম রেলরুট এলাকা হিসেবে পরিচিতি রাজবাড়ী।

Advertisement

তবে সে হিসেবে সারাদেশের তুলনায় রাজবাড়ীর রেলে এখনো হয়নি কাঙ্ক্ষিত উন্নয়ন। পুরোনো ও জরাজীর্ণ অবকাঠামো এবং আগের নিয়মেই চলছে ট্রেন। বন্ধ রয়েছে জেলা অভ্যন্তরে বেশকিছু স্টেশন। বেদখলে রয়েছে রেলের শত শত একর জমি ও কোয়ার্টার। তবে দ্বাদশ সংসদ নির্বাচনে রাজবাড়ী-২ আসনে জয়ী এমপি মো. জিল্লুল হাকিমকে রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে পেয়ে উচ্ছ্বসিত জেলাবাসী। আশা করছেন, রেলের শহরে রাজবাড়ীতে হবে এবার ব্যাপক উন্নয়ন। বেদখল জমি উদ্ধার, বন্ধ লোকো শেড সচল, অবকাঠামো নির্মাণ, প্রস্তাবিত লোকো ক্যারেজ দ্রুত বাস্তবায়নসহ রেলের বিভাগীয় শহর হবে রাজবাড়ী। এর মাধ্যমে দূর হবে জেলার বেকারত্ব।

বর্তমানে রাজবাড়ীর ওপর দিয়ে পদ্মা সেতু হয়ে খুলনা টু ঢাকা ও বেনাপোল টু ঢাকা ট্রেন চলাচল করছে। এছাড়া রাজবাড়ী থেকে কুষ্টিয়া, পোড়াদহ, রাজশাহী, খুলনা, টুঙ্গীপাড়া, ভাটিয়াপাড়া, ফরিদপুর, ভাঙ্গা, গোয়ালন্দ ঘাটসহ দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করছেন মানুষ। যে কারণে দিন দিন বাড়ছে এসব রুটে যাত্রীদের সংখ্যা। দীর্ঘ রাজবাড়ীর রেলপথে রয়েছে ১৫টি স্টেশন ও দুটি জংশন। তবে এরমধ্যে অনেক স্টেশনেই নেই স্টেশন মাস্টার। জরাজীর্ণ হয়ে পড়েছে স্টেশন ও রেলপথ।

জমির আলী পেশায় একজন বাদামবিক্রেতা। তিনি জাগো নিউজকে বলেন, ‘আমি আজ ৩০ বছর ট্রেনে বাদাম বিক্রি করি। সব জায়গা ঘুরে আমার মনে হয়েছে, দেশের অন্যান্য স্থানের মতো রাজবাড়ী রেল ততটা উন্নয়ন হয়নি। তবে আমরা জেলার মানুষ জিল্লুল হাকিমকে রেলমন্ত্রী হিসেবে পেয়েছি। এখন আমারা রাজবাড়ীর রেলের উন্নয়ন ও একটি বিভাগ চাই।’

Advertisement

স্বপন মিয়া, কাউসার উল আলম, শান্ত কুমার গোস্বামী, আব্দুল্লাহ আল মামুনসহ অনেকে বলেন, ‘নতুন রেলমন্ত্রীর মাধ্যমে আধুনিক স্টেশনসহ রেলের উন্নয়ন, পরিত্যক্ত লোকোশেড ও ভারতের শিলিগুড়ি ট্রেন পুনরায় চালুর দাবি জানাই। প্রস্তাবিত কারখানাটি দ্রুত বাস্তবায়ন হলে কর্মসংস্থানের সুযোগ হবে।

রাজবাড়ী রেলওয়ে স্টেশন মাস্টার তন্ময় কুমার দত্ত বলেন, রাজবাড়ী থেকে এখন ট্রেনে করে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করা যাচ্ছে। দিন দিন ট্রেনে যাত্রীর সংখ্যাও বাড়ছে। ট্রেনের যাত্রীদের কথা চিন্তা করে মন্ত্রী রেলের সব ক্ষেত্রেই উন্নয়ন করবেন বলে আমি আশাবাদী।

এসআর/জিকেএস

Advertisement