জাতীয়

ইউনাইটেড মেডিকেল কলেজের নিবন্ধন বাতিল চায় শিশু আয়ানের পরিবার

রাজধানীর বাড্ডার সাতারকুল এলাকায় ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালের রেজিস্ট্রেশন বাতিল ও চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে মানববন্ধন করেছেন ‘ভুল চিকিৎসায়’ মারা যাওয়া শিশু আয়ানের পরিবার ও শুভাকাঙ্ক্ষীরা।

Advertisement

মানববন্ধন থেকে আয়ানের মৃত্যুতে হাসপাতালটির অবহেলা ও ভুল চিকিৎসাকে দায়ী করে জড়িতদের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বেলা ১১টার দিকে রাজধানীর মহাখালী স্বাস্থ্য অধিদপ্তরের সামনে এ মানববন্ধন করা হয়।

আরও পড়ুন: ছেলের মরদেহসহ পৌনে ৬ লাখ টাকার বিল ধরিয়ে দেয় ইউনাইটেড 

Advertisement

গত ৩১ ডিসেম্বর পাঁচ বছর বয়সী শিশু আয়ানকে ফুল অ্যানেস্থেসিয়া (জেনারেল) দিয়ে খতনা করানো হয় সাতারকুল বাড্ডার ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে। অপারেশনের কয়েক ঘণ্টা পরও জ্ঞান না ফেরায় শিশুটিকে সেখান থেকে গুলশান ইউনাইটেড হাসপাতালে পাঠানো হয়। সেখানে সাতদিন পিআইসিইউতে (পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট) লাইফ সাপোর্টে রাখার পর ৭ জানুয়ারি মধ্যরাতে আয়ানকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

এদিকে, আয়ানের মৃত্যুর ঘটনা তদন্তে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় মুগদা হাসপাতালে তার বাবা শামীম আহমেদের বক্তব্য শুনতে তাকে উপস্থিত হতে বলেছে স্বাস্থ্য অধিদপ্তরের তদন্ত কমিটি।

ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে খতনার জন্য অজ্ঞান করা শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় তার বাবা শামীম আহমেদ গতকাল বুধবার (১০ জানুয়ারি) তদন্তপূর্বক এই হাসপাতালের লাইসেন্স বাতিলের আবেদন করে স্বাস্থ্য অধিদপ্তরে চিঠি দেন।

আরও পড়ুন: ইউনাইটেডের পরিচালক ও দুই চিকিৎসকের বিরুদ্ধে মামলা 

Advertisement

আবেদনে শামীম আহমেদ বলেছেন, তারা আমার ছেলেকে মেরে ফেললো। আমার ছেলের সঙ্গে এই ঘটনা ঘটার পর আমরা জানতে পারি, এই হাসপাতালে চিকিৎসাসেবা নিতে এসে চিকিৎসায় অবহেলাজনিত কারণে আরও অনেকেই মারা গেছেন। তাই এই হাসপাতালের আমাদের দেশে চিকিৎসাসেবা দেওয়ার লাইসেন্স বাতিল হওয়া উচিৎ।

তিনি বলেন, লাইসেন্স বাতিল না করলে আরও অনেকে তাদের কাছে চিকিৎসাসেবা নিতে এসে জীবন হারাবে। অনেক বাবা-মা সন্তান হারাবে। তাই বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী, যথাযথ পদক্ষেপ গ্রহণ করে এই ঘাতক হাসপাতালের লাইসেন্স বাতিলের অনুরোধ জানাচ্ছি।

এর আগে গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে ভুল চিকিৎসায় শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় মানববন্ধন করে স্বাস্থ্য সুরক্ষা আন্দোলন। সেখানে সংগঠনের সমন্বয়ক নাজমুল হাসান হাসপাতালটির দুই চিকিৎসককে গ্রেফতারে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেন।

আরও পড়ুন: ইউনাইটেডে খতনা করাতে এসে মৃত্যু: কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট 

এএএম/এমকেআর/জিকেএস