ধর্ম

মক্কায় অবস্থানকারীরা ওমরাহর জন্য যে জায়গা থেকে ইহরাম বাঁধবেন

বিভিন্ন দেশ থেকে যারা হজ বা ওমরাহ পালনের উদ্দেশে ইহরাম বেঁধে মক্কায় প্রবেশ করেন তাদেরকে হারামের সীমায় প্রবেশের আগেই ইহরাম পরতে হয়। বিভিন্ন দিক থেকে হজ-উমরার উদ্দেশ্যে মক্কায় গমনকারীদের জন্য ইহরাম বাঁধার কিছু নির্ধারিত জায়গা রয়েছে যেগুলোকে মিকাত বলা হয়।

Advertisement

কিন্তু মক্কার অধিবাসীরা যদি ওমরাহ বা হজের উদ্দেশ্যে ইহরাম বাঁধতে চান, তাহলে তাদের মিকাতে যেতে হয় না। তারা হারামের সীমার বাইরে অবস্থিত মসজিদে আয়েশায় গিয়ে ইহরাম বাঁধতে পারেন। মসজিদটি তানইম এলাকায় অবস্থিত।

বিদায় হজের সফরে উম্মুল মুমিনিন হজরত আয়েশা (রা.) নবিজির নির্দেশে ওমরাহর জন্য মক্কা থেকে তানইমে গিয়ে ইহরাম বেঁধেছিলেন। এ কারণে সেখানে নির্মিত মসজিদটির নামকরণ করা হয়েছে তার নামে।

যারা মক্কার স্থায়ী বাসিন্দা নন, ব্যবসা অথবা অন্য কোন কারণে মক্কায় অবস্থান করছেন, তারা যদি ওমরাহ করতে চান অথবা মক্কার বাইরে থেকে হজ-ওমরাহর জন্য এসে হজ-ওমরাহ করে ইহরাম খুলে ফেলার পর যদি আবার নফল ওমরাহ করতে চান, তারাও মসজিদে আয়েশা থেকে ইহরাম বাঁধতে পারবেন। হানাফি মাজহাব অনুযায়ী মক্কায় অবস্থানকারী যে কোনো ব্যক্তির জন্যই তানইম এলকার মসজিদে আয়েশা ইহরাম বাঁধার সুযোগ রয়েছে এবং এটাই উত্তম।

Advertisement

তবে যারা মক্কার বাইরে থেকে ওমরাহ পালন করার জন্য মক্কায় যাবেন, তারা নির্ধারিত মিকাত থেকেই ইহরাম বাঁধবেন। তাদের জন্য মসজিদে আয়েশা থেকে ইহরাম বাঁধা জায়েজ হবে না।

ওএফএফ/এএসএম