দেশজুড়ে

পরাজিত প্রার্থীর সমর্থকদের বাড়িতে দফায় দফায় হামলা

চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে নির্বাচন পরবর্তী সহিংসতায় পরাজিত স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলামের সমর্থকদের ওপর অন্তত ১০ স্থানে হামলার অভিযোগ উঠেছে। কর্মীদের বাড়িতেও হামলা চালানো হয়েছে। হামলা চালিয়েছেন নবনির্বাচিত সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের অনুসারীরা।

Advertisement

মঙ্গলবার (৯ জানুয়ারি) দুপুরে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ ডাকবাংলায় সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম টুটুল খান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা ভোট করেছি স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলামের। কিন্তু জয়ী হয়েছেন নৌকা প্রতীকের ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। পরাজয় আমরা মেনেও নিয়েছিলাম। কিন্তু নির্বাচন পরবর্তী সময়ে ডা. শিমুলের নির্দেশে সৈয়দ নজরুলের ট্রাক প্রতীকের বিভিন্ন ইউনিয়নের কর্মী ও সমর্থদের বাড়িতে হামলা চালানো হচ্ছে। নির্বাচনের ফলাফল ঘোষণার পর থেকেই একের পর এক অভিযান চলছে। আমাদের এক কর্মীর মেরে হাতের আঙুল ভেঙে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, রোববার (৭ জানুয়ারি) রাত ৯টার দিকে ডা. শিমুলের গুন্ডা বাহিনী মোবারক ইউনিয়নে নুরজাহান বেগমের বাড়িতে আক্রমণ করে এবং ভাংচুর চালায়। এসময় গালিগালাজও করেন তারা। একই রাতে শিবগঞ্জের মোবারকপুরে উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ডা. রাজিব আহম্মেদের বাড়িতে আক্রমণ ও ভাঙচুর চালানো হয়।

Advertisement

সোমবার (৮ জানুয়ারি) ঘোড়াপাখিয়া ইউনিয়নের সাধারণ সম্পাদক ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোমিন উর রশিদ মোমিনের বাড়ির পেছনে ট্রাক প্রতীকের কর্মী রুহুল আমিনকে মারধর, হত্যার হুমকি এবং ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করা হয়। বিনোদপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের বিশ্বনাথপুর ঘোনটোলা গ্রামে ট্রাক প্রতীকের কর্মী মাহাবুবুর রহমানকে বেধড়ক মারধর করে হাতের একটি আঙুল বিচ্ছিন্ন করে ফেলা হয়েছে। তিনি এখন চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসাধীন।

সংবাদ সম্মেলনে বলা হয়, শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু আহম্মেদ নাজমুল কবির মুক্তার বাড়িতে হামলা চালানো হয়েছে। এসময় ব্যাপক ভাঙচুর করা হয়। এমন অন্তত ১০টি স্থানে কর্মীদের ওপর হামলা চালিয়েছেন তারা।

এ বিষয়ে শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজ্জান হোসেন বলেন, এ সংক্রান্ত তিনটি অভিযোগ পেয়েছি। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

অভিযোগের বিষয়ে জানতে চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলকে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেননি।

Advertisement

দ্বাদশ জাতীয় নির্বাচনে চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে মোট প্রার্থী ছিলেন সাতজন। তারা হলেন আওয়ামী লীগের প্রার্থী ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল (নৌকা), সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম (ট্রাক), সাবেক এমপি গোলাম রাব্বানী বিশ্বাস (কেটলি), বাংলাদেশ ইসলামী ফ্রন্টের প্রার্থী নবাব মো. শামসুল হুদা (মোমবাতি), এনপিপির আব্দুল হালিম (আম), বিএনএফের নুরুল ইসলাম জেন্টু (টেলিভিশন) ও জাতীয় পার্টির আফজাল হোসেন (লাঙ্গল)।

নির্বাচনে নৌকা প্রতীকের ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ৭৯ হাজার ৮১২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলাম পেয়েছেন ৭২ হাজার ৭০৯ ভোট।

সোহান মাহমুদ/এসআর/এমএস