লাইফস্টাইল

দুপুরে ভরপেট খাওয়ার পর ঘুম পায় কেন?

দুপুরে পেট ভরে খাওয়া-দাওয়ার পরই চোখ মেলে থাকা দায় হয়ে পড়ে অনেকেরই। তখন চেষ্টা করেও চোখ খোলা রাখা যায় না। বার বার হাই উঠতে থাকে। কমবেশি সবাই এই সমস্যায় ভোগেন। তবে এর কারণ কী?

Advertisement

চিকিৎসকদের মতে, খাওয়ার পরপরই এই ক্লান্তিভাব ‘ফুড কোমা’ নামে পরিচিত। এই অবস্থাকে ‘পোস্টপ্রানডিয়াল সমনোলেন্স’ও বলা হয়। কর্মব্যস্ততার মাঝে কোনো রকমে খাওয়া-দাওয়া সেরে কাজে বসা হয়।

আরও পড়ুন: বিচ্ছেদের পর ৫ কাজ করলে আফসোস হবে

তবে এ সময় শরীর ঝিমিয়ে পড়ায় কাজে ব্যাঘাত ঘটে। তাই ঘুম ঘুম ভাব কাটাতে কয়েকটি বিষয় মেনে চলতে হবে। জেনে নিন দুপুরে ঘুম ঘুম ভাব কাটাতে কী করবেন-

Advertisement

স্বাস্থ্যকর খাবার খান

দুপুরের খাবারে ফাইবার, প্রোটিন ও স্বাস্থ্যকর ফ্যাটযুক্ত খাবার রাখুন। ফাইবারে ভরপুর ফলমূল, শাকসবজি ও শস্যজাতীয় খাবার খেতে পারেন। এতে হজম ভালো হবে, রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল থাকবে। ফলে আপনার ঘুম ঘুম ভাব দূর হবে।

মসলাদার খাবার এড়িয়ে চলুন

বিরিয়ানি, পিৎজা, বার্গার, পেস্ট্রি, কেকের মতো খাবার খেলে রক্তে শর্করার মাত্রা ওঠানামা করতে পারে। অতিরিক্ত তেল, মসলাদার বা চর্বিজাতীয় খাবার এড়িয়ে চলুন।

Advertisement

আরও পড়ুন: ডায়াবেটিস রোগীদের পিত্তথলিতে পাথরের ঝুঁকি বেশি, জানুন লক্ষণ

রিফাইন্ড কার্বোহাইড্রেট খাওয়া কমিয়ে দিন। ফাস্টফুড, জাঙ্ক ফুড থেকে দূরে থাকুন। প্রক্রিয়াজাত খাবার ও কার্বোনেটেড সফট ড্রিংকসও দুপুরে খাবেন না। অতিরিক্ত চিনি ও চর্বি দুপুরে খেলেই ঘুম পাবে।

অল্প অল্প খান খুব বেশি খাবার একবারে খাবেন না। সারাদিন অল্প অল্প খাবার বার বার খেতে হবে। খাবার একটু চিবিয়েই গিলে ফেলবেন না। বরং খাবার ধীরে ধীরে চিবিয়ে খান। আর খেয়েই এক জায়গায় বসে থাকবেন না, একটু হাঁটাহাঁটি করুন।

প্রচুর পানি পান করুন

খাবারের আগে ও পরে প্রচুর পরিমাণে পানি পান করুন। এতে হজম ভালো হবে ও শরীর হাইড্রেট থাকবে।

আরও পড়ুন: শীতে গোসলের যে ভুলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে

ক্যাফেইন গ্রহণ কমান

খাবার খাওয়ার আগেই অথবা পরপরই ক্যাফেইনযুক্ত পানীয় যেমন- চা বা কফি না খাওয়াই ভালো। এতে ঘুম ও হজমে গণ্ডগোল হয়।

পর্যাপ্ত ঘুম

রাতে ৭-৮ সাত-আট ঘণ্টার ঘুম যেন সম্পূর্ণ হয়, সেদিকে নজর রাখুন। রাতে ঘুম ঠিকঠাক হলেই সারাদিন আলসেমি বোধ হয় না। ঘুম ভালো হলে শরীরে লেপটিন নামক হরমোন নিঃসৃত হয়, যা আমাদের খাবার পরিপাকে সাহায্য করে।

খাওয়ার পর এই হরমোন আমাদের মস্তিষ্কে জানান দেয় যে, আমাদের পেট ভরা। তবে ঘুম ঠিকমতো না হলে শরীরে গ্রেলিন নামক হরমোন ক্ষরণ বেড়ে যায়, যার ফলে আরও বেশি খিদে পায়।

সূত্র: বোল্ডস্কাই

জেএমএস/এমএস