লাইফস্টাইল

হিরার গয়না কেনার সময় আসল নাকি নকল বুঝবেন যেভাবে

হিরা বা ডায়মন্ডের গয়না পরতে কে না ভালবাসেন। বিভিন্ন পাথরের মধ্যে হিরে হল কঠিনতম। হিরাকে সহজে কাটা বা ভাঙা যায় না। একমাত্র আসল হিরাই অন্য হিরার খণ্ডকে কাটতে পারে।

Advertisement

তবে হিরার গয়না কিনতে গেলে তো হিরা কেটে দেখা সম্ভব নয়। দাম দিয়ে হিরার গয়না কেনার পরে যদি জানতে পারেন তা আসল নয়, তাহলে আফসোস করা ছাড়া আর কোনো উপায় নেই।

আরও পড়ুন: নতুন বছরেও বাজার কাঁপাবে যে ৪ শাড়ি 

বর্তমানে হিরার গয়নার কদর বেড়েছে। এখন অনলাইন থেকেও অনেকে হিরার আংটি, নাকফুলসহ অনেক গয়না কিনছেন। সেক্ষেত্রে হিরার গয়নাগুলো আসল নাকি নকল তা বুঝে তবেই কিনুন। জেনে নিন কীভাবে পরীক্ষা করবেন-

Advertisement

পানি দিয়েও পরীক্ষা করা যায়

একটি কাচের গ্লাসে অর্ধেকের বেশি পানি নিন। এবার হিরার টুকরো ওই গ্লাসের মধ্যে দিয়ে দিন। যদি হিরা আসল হয়, তাহলে তা পানিতে ডুবে যাবে। অনেকেই বলেন, কাচ বা কোয়ার্টজের টুকরো হলো সেগুলো পানিতে ভেসে থাকে।

ধোঁয়া দিয়ে পরীক্ষা করুন

বাড়িতে বসেই এই পরীক্ষা করে ফেলা যায়। প্রথমে হিরের গয়না বা হিরের টুকরোটিকে দুই আঙুলের মধ্যে ধরুন। তারপর ধোঁয়া উঠছে, এমন জায়গায় হাতটি নিয়ে যান।

Advertisement

আরও পড়ুন: রুম হিটার ব্যবহারের নিয়ম জানেন তো? 

হিরা আসল হলে তার উপর থেকে তৎক্ষণিক ধোঁয়ার স্তর সরে যাবে। আর হিরা নকল হলে ধোঁয়া কয়েক সেকেন্ড থেকে যাবে।

কলমের কালি দিয়ে পরীক্ষা

এই পরীক্ষা করার জন্য প্রয়োজন একটি সাদা কাগজ ও একটি কলম। প্রথমে সাদা কাগজে ছোট্ট একটি বিন্দু আঁকুন। এবার হিরার সুচালো দিক উল্টো করে ওই বিন্দুর উপর বসিয়ে নিন।

এবার ওই সুচালো দিক থেকে বিন্দুটি খোঁজার চেষ্টা করুন। হিরা আসল হলে সাদা কাগজে আঁকা বিন্দু খুঁজে পাওয়ার কথা নয়। আর বিন্দু দেখতে পেলে বুঝবেন সেটি আসল হিরা নয়।

জেএমএস/জিকেএস