আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৪ জানুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

এবার পশ্চিমবঙ্গে যাত্রা শুরু করছেন রাহুল গান্ধী

দেশকে একসূত্রে বাঁধতে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’ গত বছর ব্যাপক সাড়া ফেলেছিল। প্রায় ১৫০ দিন ধরে কন্যাকুমারী থেকে কাশ্মীর যাত্রা করেছিলেন তিনি। যা কংগ্রেস নেতা-কর্মী-সমর্থক থেকে সাধারণ মানুষকেও বিশেষভাবে উদ্দীপ্ত করেছিল।

ইলন মাস্কের স্পেসএক্সের বিরুদ্ধেও অবৈধভাবে কর্মী ছাঁটাইয়ের অভিযোগ

Advertisement

মার্কিন ধনকুবের ইলন মাস্কের মালিকানাধীন আরও একটি সংস্থার বিরুদ্ধে বেআইনিভাবে কর্মী ছাঁটাইয়ের অভিযোগ উঠেছে। আগে বিতর্কে জড়িয়েছিল টেসলা এবং এক্স (সাবেক টুইটার), এবার আঙুল উঠলো স্পেসএক্সের বিরুদ্ধেও। অভিযোগ, ইলন মাস্কের সমালোচনাকারী আট কর্মীকে বেআইনিভাবে চাকরিচ্যুত করেছিল রকেট ও স্যাটেলাইট নির্মাতা সংস্থাটি।

মধ্যপ্রাচ্যে উত্তেজনা, বিশ্ব বাজারে আরও বেড়েছে তেলের দাম

মধ্যপ্রাচ্যে উত্তেজনার জেরে বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম আরও বেড়েছে। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) তেলের দাম বেড়েছে প্রায় এক শতাংশ। এর অন্যতম কারণ হলো হামাস-ইসরায়েল যুদ্ধ ও লিবিয়ার একটি তেল উৎপাদনকেন্দ্রে সরবরাহ ব্যাহত হওয়া।

দাম বাড়ায় পেপসি-সেভেন আপ বিক্রি করবে না ফরাসি চেইন শপ

Advertisement

দাম বাড়ার কারণে মার্কিন কোম্পানি পেপসিকোর কোনো পণ্য বিক্রি করা হবে না বলে জানিয়েছে ফ্রান্সের খুচরা ও পাইকারি চেইন শপ ক্যারেফোর। পেপসিকোর এসব পণ্যের মধ্যে রয়েছে পেপসি ও সেভেন আপও।

ইসরায়েলের বিরুদ্ধে মামলা করায় দ. আফ্রিকার ওপর ক্ষুব্ধ আমেরিকা

ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক আদালতে মামলা করায় দক্ষিণ আফ্রিকার কঠোর সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। ঘনিষ্ঠতম মিত্রের বিরুদ্ধে সব অভিযোগ প্রত্যাখ্যান করে ওয়াশিংটন দাবি করেছে, গাজায় কোনো গণহত্যাই হয়নি।

বাইডেনের গাজানীতিতে ক্ষুব্ধ হয়ে মার্কিন কর্মকর্তার পদত্যাগ

মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের গাজানীতিতে ক্ষুব্ধ হয়ে দেশটির শিক্ষা বিভাগের এক শীর্ষ কর্মকর্তা পদত্যাগ করেছেন। গাজায় চলমান যুদ্ধ নিয়ে বাইডেন প্রশাসনের নীতি নিয়ে দেশটির অনেকেই ভিন্নমত প্রকাশ করছেন। কারণ ইসরায়েলের হামলায় সেখানে প্রতিদিন বহু ফিলিস্তিনি নিহত হচ্ছেন। তাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু।

সন্ত্রাসের মাধ্যমে শত্রুরা ইরানের ঐক্য নষ্ট করতে পারবে না: রাইসি

ইরাকে মার্কিন ড্রোন হামলায় নিহত জেনারেল কাসেম সোলাইমানির চতুর্থ মৃত্যুবার্ষিকী পালনকালে বিস্ফোরণের ঘটনায় বহু হতাহতের ঘটনা ঘটেছে। বুধবার (৩ জানুয়ারি) দেশটির কেরমান প্রদেশে সোলাইমানির সমাধিস্থলের কাছে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের সদরদপ্তরে ইসরায়েলি হামলা

অবরুদ্ধ গাজা উপত্যকার খান ইউনিসে ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের সদরদপ্তরে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে কমপক্ষে সাতজন আহত হয়েছে। রেড ক্রিসেন্টের সদর দপ্তরের ৬ষ্ঠ তলায় হামলা চালানো হয়। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

উত্তেজনার মধ্যেই ফের মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর মধ্যপ্রাচ্য সফর

ইসরায়েল-হামাস সংঘাতের মধ্যেই ফের মধ্যপ্রাচ্যে সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বৃহস্পতিবার (৪ জানুয়ারি) মধ্যপ্রাচ্যে সফরের জন্য যুক্তরাষ্ট্র ছাড়বেন। এই সফরে তিনি ইসরায়েলেও যাবেন বলে শীর্ষ এক মার্কিন কর্মকর্তা নিশ্চিত করেছেন। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

৪৭৮ বন্দি বিনিময় করলো রাশিয়া-ইউক্রেন

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) মধ্যস্থতায় ৪৭৮ জন বন্দি বিনিময় করেছে রাশিয়া ও ইউক্রেন। ২০২২ সালের ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম একবারে এত সংখ্যক বন্দি বিনিময় করলো দেশ দুটি।

এমএসএম/জেআইএম