খেলাধুলা

চার ক্রিকেটারের তিনজনই ভারতীয়, নেই চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার কেউ

২০২৩ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের মনোনয়ন তালিকা প্রকাশ করেছে আইসিসি। এতে চারজন ক্রিকেটার জায়গা পেয়েছেন, যার মধ্যে তিনজনই ভারতীয়।

Advertisement

বর্ষসেরার দৌড়ে থাকা তিন ভারতীয় হলেন-বিরাট কোহলি, শুভমান গিল এবং মোহাম্মদ শামি। চমক জাগানো ব্যাপার হলো, বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার কোনো ক্রিকেটার জায়গা পাননি এই তালিকায়। ভারতের তিনজনের সঙ্গে আছেন নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল।

ভারতীয় ওপেনার শুভমান গিল গত বছর ২৯ ম্যাচে ১৫৮৪ রান করেছেন। ২০২৩ সালে তিনিই ছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক। ঘরের মাঠে বিশ্বকাপেও তার ব্যাট থেকে ৪৪.২৫ গড়ে আসে ৩৫৪ রান।

অন্যদিকে বিশ্বকাপে দুর্দান্ত ছন্দে ছিলেন কোহলি। বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ রানের (৭৬৫) রেকর্ড গড়ে টুর্নামেন্টসেরা হন তিনি। সব মিলিয়ে বছরজুড়ে ২৭ ওয়ানডেতে ১৩৭৭ রান আসে কোহলির ব্যাট থেকে।

Advertisement

অপর ভারতীয় মোহাম্মদ শামিরও দুর্দান্ত বিশ্বকাপ কেটেছে। নেন টুর্নামেন্টে সর্বোচ্চ ২৪ উইকেট। সবমিলিয়ে বছরে ১৯ ওয়ানডে খেলে ৪৩ উইকেট পান ডানহাতি এই পেসার।

তিন ভারতীয়ের বাইরে বর্ষসেরায় মনোনয়ন পাওয়া ড্যারিল মিচেল ২৬ ম্যাচে করেন ১২০৪ রান। এর মধ্যে বিশ্বকাপে করেন ৫৫২ রান।

এদিকে বর্ষসেরা নারী ওয়ানডে ক্রিকেটারের দৌড়ে মনোনয়ন পেয়েছেন অস্ট্রেলিয়ার অ্যাশলেই গার্ডনার, শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু, ইংল্যান্ডের স্কিভার-ব্রান্ট ও নিউজিল্যান্ডের অ্যামেলিয়া কের।

এমএমআর/জিকেএস

Advertisement