খেলাধুলা

দেড় দিনেই প্রোটিয়াদের হারিয়ে সমতা ভারতের

সেঞ্চুরিয়ানে সিরিজের প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংস ব্যবধানে হেরেছিল ভারত। কেপটাউনে দ্বিতীয় টেস্টে সেই হারের প্রতিশোধ নিয়ে নিলো রোহিত শর্মার দল।

Advertisement

স্বাগতিকদের ইনিংস ব্যবধানে হারাতে না পারলেও দেড়দিনের মধ্যে পরাজয়ের লজ্জা দিয়েছে ভারত। ৭ উইকেটের জয়ে দুই ম্যাচ সিরিজ ১-১ সমতায় শেষ করেছে সফরকারী দল।

এই জয়ে ভারত গড়েছে নতুন এক রেকর্ড। এই প্রথম এশিয়ার কোনো দেশ কেপটাউনে টেস্ট ম্যাচে হারাতে পারলো দক্ষিণ আফ্রিকাকে।

কেপটাউন টেস্টে রীতিমত রাজত্ব করেছেন বোলাররা। প্রথম দিনেই পড়েছিল ২৩ উইকেট। আর দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে ৫৫ রানে গুটিয়ে যাওয়াই এই টেস্টে মূল পার্থক্য গড়ে দিয়েছে।

Advertisement

ভারতও প্রথম ইনিংসে ১৫৩ রানে আটকে যায়। তবে প্রোটিয়াদের পুঁজি যেহেতু কম ছিল, তাই ৯৮ রানের বেশ ভালো একটা লিড পেয়ে যায় ভারত।

দ্বিতীয় ইনিংসে ফের ধুঁকেছেন দক্ষিণ আফ্রিকান ব্যাটাররা। এইডেন মার্করাম একক প্রচেষ্টায় দলকে বড় লজ্জা থেকে বাঁচান। দক্ষিণ আফ্রিকা করে ১৭৬, যার মধ্যে ১০৬ রানই মার্করামের। বাকিরা ব্যাটাররা কেউ ১৩ রানও করতে পারেননি।

দ্বিতীয় ইনিংসে প্রোটিয়াদের ধস নামানোর নায়ক জাসপ্রিত বুমরাহ। আগুনে বোলিংয়ে ৬১ রানে ৬টি উইকেট তুলে নেন এই পেসার।

ভারতের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় মাত্র ৭৯ রানের। তবে এই রান তুলতেও বেশ ঘাম ঝরেছে ভারতের। জসশ্বী জ্যাসওয়েল ২৩ বলে ২৮, শুভমান গিল ১১ বলে ১০ আর বিরাট কোহলি আউট হন ১১ বলে ১২ করে।

Advertisement

১৬ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়া রোহিত শর্মাও ক্যাচ দিয়েছিলেন। প্রথম ইনিংসে শূন্য রানেই শেষ ৬ উইকেট হারায় ভারত। ফলে রোহিতের ক্যাচটা ড্রপ না হলে ম্যাচে আরও রোমাঞ্চ ছড়াতে পারতো। যদিও শেষ পর্যন্ত স্বস্তির জয় নিয়েই মাঠ ছাড়ে ভারত।

সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণ আফ্রিকা: ৫৫ ও ১৭৬,ভারত: ১৫৩ ও ৮০/৫৩,ফল: ভারত ৭ উইকেটে জয়ী।ম্যাচ সেরা: মোহাম্মদ সিরাজ (৬/১৫, ১/৩১)

এমএমআর/জেআইএম