লাইফস্টাইল

বিচ্ছেদের পর ৫ কাজ করলে আফসোস হবে

সম্পর্কে বিচ্ছেদ কারও কাম্য নয়। তবুও এ ঘটনা অনেকের সঙ্গেই ঘটে। আর বিচ্ছেদের কষ্ট ভুলতে না পেরে অনেকেই নিজের জীবন নষ্ট করে ফেলেন ভুল পথে হেঁটে।

Advertisement

একবার সম্পর্ক ভাঙার পর দ্বিতীয়বার সম্পর্কে জড়াতে চান না অনেকেই। তবে একাকিত্ব এক দিকে যেমন কষ্ট দেয়, তেমনই নতুন করে কাউকে বিশ্বাস করার আগে মনে চেপে বসে অজানা ভয়, অনিশ্চয়তা।

আরও পড়ুন: নিজের জীবন গোপনীয় রাখবেন কেন? 

আসলে বিচ্ছেদের পর সেই যন্ত্রণা থেকে বেরিয়ে আসতে অনেকেই অনেক রকম কাজে মন দেন। এ সময় নিজের ভেতরের কষ্ট আর পাঁচজনের থেকে লুকিয়ে রাখতে নতুন নতুন পথ খোঁজেন কেউ কেউ।

Advertisement

তবে সব পথে হাঁটলেই যে আপনি যন্ত্রণা থেকে মুক্তি পাবেন, এমনটা নয়। জেনে নিন, বিচ্ছেদের পর কোন কাজগুলো করলে পরবর্তী সময়ে আফসোস করবেন কিংবা আপনারই ক্ষতি হবে-

কড়া ডায়েট বা অতিরিক্ত শরীরচর্চা

বিচ্ছেদের যন্ত্রণা ভুলতে অনেকেই স্বাস্থ্যকর জীবনযাপনে মন দেন। স্বাস্থ্যকর জীবনযাপন করতে গিয়ে হয় কড়া ডায়েট কিংবা অতিরিক্ত শরীরচর্চা শুরু করেন। তবে এই অভ্যাস মোটেও স্বাস্থ্যকর নয়।

সুস্থ হতে চাইলে পুষ্টিবিদের পরামর্শ মেনে ডায়েট করতে পারেন। আর শরীচর্চার ক্ষেত্রেও ফিটনেসবিদের নজরদারিতে ধীরে ধীরে সময়ের মাত্রা বাড়াতে হবে।

Advertisement

আরও পড়ুন: বিবাহবিচ্ছেদের আগে যে লক্ষণগুলো দেখা দেয় 

বিভিন্ন মানুষের সঙ্গে ঘনিষ্ঠ হওয়া

বিচ্ছেদের বেদনা ভুলতে একেক দিন একেক জনের সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন অনেকেই। বিপরীতের মানুষটির ভালো মন্দ কিছুই না জেনে তার সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়া কিন্তু মোটেই বুদ্ধিমত্তার পরিচয় দেয় না।

আর সেখান থেকেই অজানা অচেনা লোকেদের সঙ্গে ডেটে যান, এমনকি ঘনিষ্ঠও হন। তবে এর ফলে কিন্তু হিতে বিপরীত হতে পারে।

নিজেকে অতিরিক্ত ব্যস্ত করে ফেলা

প্রাক্তনকে ভুলতে কেউ জীবিকার কাজে অতিরিক্ত মন দেন, কেউ সারাক্ষণ ঘুরে বেড়ান বাইরে বাইরে। কেউ আবার সারাক্ষণ নিজের পছন্দের কাজে ডুবে থাকেন। এ সবের কোনোটিই কিন্তু ভালো নয়। কারণ অতিরিক্ত কোনো কিছুই ভালো ফল দেয় না।

আরও পড়ুন: ব্রেকআপের আগে কী ভেবে দেখবেন? 

একাকী থাকা

বিচ্ছেদের যন্ত্রণায় অনেকে নিজেকে ঘরবন্দি করে ফেলেন। বাইরে বের হতে চান না, কোনো সামাজিক অনুষ্ঠানে যোগ দিতে চান না কেউ কেউ।

একাকিত্ব কিন্তু বিচ্ছেদের যন্ত্রণা মোটেও ভুলতে দেবে না। বরং পরিবার, আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধবের সঙ্গে সময় কাটালে দ্রুত সেই যন্ত্রণা থেকে বেরিয়ে আসতে পারবেন।

জীবন সম্পর্কে হতাশ হওয়া

কোনো ঘটনার প্রেক্ষিতে আকস্মিক সিদ্ধান্ত না নেওয়াই শ্রেয়। একটি সম্পর্ক টিকেনি বলে জীবনের সব শেষ তা কিন্তু নয়। এরপরেও আপনার জন্য অপেক্ষা করতে পারে একটি সুন্দর জীবন।

সূত্র: ইনসাইডার/জিকিউ ইন্ডিয়া

জেএমএস/জিকেএস