কৃষি ও প্রকৃতি

পৌষ মাসে ফসলের যত্ন নেবেন যেভাবে

পৌষ মাসে ঠান্ডা বেড়ে যায়। ঠান্ডার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে চাষাবাদ। ফলনও হয় দারুণ। ফলে ফসলের যত্নও বাড়াতে হবে। তাই জেনে নিন পৌষ মাসে কোন ফসলের কেমন যত্ন নিতে হবে।

Advertisement

এসময় ফুলকপি, বাঁধাকপি, টমেটো, বেগুন, ওলকপি, শালগম, গাজর, শিম, লাউ, কুমড়া, মটরশুঁটির নিয়মিত যত্ন নিতে হবে। ফলছিদ্রকারী পোকা ফেরোমন ফাঁদ ব্যবহার করে নিয়ন্ত্রণ করতে হবে। প্রতি বিঘা জমির জন্য ১৫টি ফাঁদ স্থাপন করতে হবে। আক্রমণ তীব্র হলে কীটনাশক প্রতি লিটার পানিতে ১ মিলিলিটার পরিমাণ মিশিয়ে স্প্রে করে দমন করা যায়।

আরও পড়ুন: শীতে ছাদ বাগান ও গাছের যত্নে করণীয়

শীতকালে মাটিতে রস কমে যায় বলে সবজি ক্ষেতে চাহিদা মাফিক নিয়মিত সেচ দিতে হবে। এছাড়া আগাছা পরিষ্কার, গোড়ায় মাটি তুলে দেওয়া, সারের উপরিপ্রয়োগ ও রোগবালাই প্রতিরোধ করা জরুরি।

Advertisement

আলুর মারাত্মক রোগ হচ্ছে মড়ক। আবহাওয়া ঠান্ডা, ভেজা, মেঘাচ্ছন্ন বা কুয়াশাচ্ছন্ন থাকলে হঠাৎ এ রোগ ছড়িয়ে পড়ে। তাই রোগের লক্ষণ দেখা মাত্র বা আবহাওয়া পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

বন্যাপ্রবণ এলাকায় অল্পদিনে পাকে এমন বা আগাম জাতের বোরো ফসলের চাষ করতে হবে। যাতে বন্যার পানি আসার আগেই ফসল ঘরে তোলা যায়। উপকূলীয় অঞ্চলে রোপা আমন কাটার আগে বিলে খেসারি চাষ করা যেতে পারে।

আরও পড়ুন: শীতে ভালোভাবে ফুল ফোটানোর উপায়

মাসের তৃতীয় সপ্তাহ পর্যন্ত বোরো ধানের বীজতলা তৈরি করুন। বোরো ধান রোপণ করুন। খরা সহনশীল কাউন চাষ করুন।শীতকালীন শাক-সবজি ও বোরো ধানের বীজ বপন করুন। শেষ সপ্তাহে খিরা, তরমুজ, মিষ্টি কুমড়া চাষ করুন। রবি ফসলে ইউরিয়া উপরিপ্রয়োগ করুন এবং প্রয়োজনে সেচ দিন।

Advertisement

তথ্যসূত্র: কৃষি তথ্য সার্ভিস।

এসইউ/এএসএম