ফিচার

নতুন বছরে নতুন আশা, স্বপ্ন ও প্রত্যাশা

৩৬৫ দিনের হিসাব কষতে বসলে পাওয়া-না পাওয়ার অনেক স্মৃতি আবার জেগে উঠবে। তবে সুখ-দুঃখ আর স্মৃতিগুলোকে পেছনে রেখে সবাইকে নতুন দিগন্তের দিকে ছুটতে হয়। তেইশের (২০২৩) বিদায়ীতে সে হতাশা ও বঞ্চনাকে ছাপিয়ে মনকে প্রফুল্ল করতে ক্যালেন্ডারের পাতা উল্টিয়ে বলতে হবে ‘হ্যাপি নিউ ইয়ার’। সেই ভাবনায় পিছিয়ে নেই শিক্ষার্থীরাও। চব্বিশের (২০২৪) আশা-প্রত্যাশা, ভাবনা ও পরিকল্পনার কথা জাগো নিউজকে জানিয়েছেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তাদের সাক্ষাৎকার নিয়েছেন মামুনূর রহমান হৃদয়।

Advertisement

নতুন বছরে মনুষ্যত্ব বোধ জাগ্রত হোকমুজিবা রহমান নোভা, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি

নতুন বছরে সবার মাঝে মনুষ্যত্ববোধ জাগ্রত হোক। দেশ ও জাতি যেন একে অপরের দুঃখ-কষ্টে পাশে থাকে, কেউ যেন বিনা চিকিৎসায় ঝরে না পরে, ফুটফুটে শিশুদের যেন অর্থের অভাবে খাতা-কলম ফেলে ভারী কাজে জড়াতে না হয় সেদিকেও লক্ষ্য রাখা উচিত। এছাড়া এখন শীতকাল, সুবিধাবঞ্চিতদের শীতের কাপড়ের অভাব কি না সেদিকে দৃষ্টি দিতে হবে। এছাড়াও কোনো মানুষ যেন অনাহারে দিন পার না করে, এটাই কামনা রইলো।

আরও পড়ুন: দেশে দেশে বর্ষবরণের অদ্ভুত প্রথা 

Advertisement

কারও অধিকার বা অস্তিত্বে যেন আঘাত না আসেহাসান সিকদার, তিতুমীর কলেজ

স্বাধীনতা আন্দোলনে নেতৃত্বদানকারী বর্তমান সরকার যেন সব অন্যায়ের বিরুদ্ধে রুখে দাড়াতে পারে সেই প্রত্যাশা করি। গুম-খুন ও বিচারহীনতার কলঙ্ক যেন কেউ না দিতে পারে। রাজনৈতিক প্রতিপক্ষের নিপীড়নের অবসান এবং জনগণের মতামতের প্রতি শ্রদ্ধাশীল হওয়াও ভীষণ জরুরি। একটি মহল অন্যায় ও অপকর্মে লিপ্ত হয়ে পক্ষে বিপক্ষে কাদা ছোড়াছুড়ি করে নাগরিক জীবনকে নানাভাবে দুর্বিষহ করে তুলছে। তাই নতুন বছরে একটি প্রত্যাশা থাকবে কারো অধিকার বা অস্তিত্বে যেন আঘাত না আসে।

দুর্বলতাকে শক্তিতে রূপান্তর করার প্রত্যাশা করিকাশফিয়া কাওসার মীম, ইডেন মহিলা কলেজ

নতুন বছরে দেশের প্রাথমিক এবং মাধ্যমিক স্তর থেকে শুরু করে উচ্চশিক্ষায় প্রগতিশীল পরিবর্তন আশা করি। দেশের রাজনৈতিক স্থিতিশীলতা এবং অর্থনৈতিক সচ্ছলতা থাকলে আমাদের জন্য পড়াশোনায় মনোযোগ দেওয়া সর্বোপরি সহজ হয়ে উঠবে। একাডেমিক জীবনের শেষ বছরে, নিজেকে নতুনভাবে উপস্থাপন করতে চাই। দুর্বলতাকে শক্তিতে রূপান্তর করার প্রত্যাশা রাখছি।

Advertisement

মাদকমুক্ত শিক্ষাঙ্গনের প্রত্যাশামোঃ সাদ্দাম হোসেন, ঢাকা স্টেট কলেজ

নতুন বছরে নতুন করে শুরু হোক সবকিছু। দুঃস্বপ্নের স্মৃতি ভুলে সুন্দর আগামীর সূর্য উদয় হোক। মাদকের ছোবলে যেন ঝরে না পরে সহপাঠী, বন্ধু বা আমার আপনার আপনজন। বিশেষ করে বলতে চাই শিক্ষার্থীদের কথা, যারা আমাদের দেশ ও জাতির ভবিষ্যত। তারা যদি মাদকের মরণ ফাঁদে একবার পা দেয়, জাতিকে পথ দেখানোর পরিবর্তে তারা নিজেরাই পথ হারিয়ে দিশেহারা হয়ে পড়বে। বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া নবীন অনেক শিক্ষার্থী দেখা যায় কৌতূহল বসে কিংবা কারও প্ররোচনায় মাদকের দিকে ঝুঁকে পড়ে। তাই নতুন বছরে প্রত্যাশা থাকবে আমরা মাদকমুক্ত সমাজ এবং সুন্দর শিক্ষাঙ্গন গড়ে তুলতে পারব।

আরও পড়ুন: প্রাচীন বাংলাসহ ১৩০ দেশের মুদ্রা সংগ্রহে তার 

নতুন বছর বয়ে আনুক অনাবিল সুখ ও সমৃদ্ধিআশা মনি, জেড এইচ সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

জাতির এগিয়ে চলার যাত্রাপথে নতুন বছরের শুরু। নতুন বছর যেন পূর্ণ হয় সব শুভ এবং আনন্দে ভরা গল্প দিয়ে। বিগত দিনের অপূর্ণতা যেন নতুন বছরকে ছুঁতে না পারে। নতুন বছরটা বাংলাদেশের ইতিহাসে এক বর্ণিল সময় হিসেবে যুক্ত হোক, সেই কামনা করি। যে সময়ে বাংলার তরুণ প্রজন্ম আত্মনির্ভরশীল হয়ে দেশের কল্যাণে অবদান রাখবে ও বিশ্বের দরবারে বাংলাদেশকে নতুন রূপে পরিচয় করিয়ে দিবে। পরিশেষে কামনা করি, সব ধরনের প্রতিবন্ধকতা কাটিয়ে নতুন বছর মানুষের জীবনে নিয়ে আসুক অনাবিল সুখ ও সমৃদ্ধি। কেএসকে/জিকেএস