লাইফস্টাইল

চকলেট স্পঞ্জ কেক

কেক একটি সুস্বাদু খাবার। দ্য অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি অনুসারে কেক শব্দটি প্রথম ব্যবহার হয় ১৩ শতকে। প্রাচীন মিশরীয়রা পৃথিবীতে প্রথমবার কেক বানানোর কৌশল আবিষ্কার করতে সক্ষম হন।

Advertisement

তবে খাদ্য বিশেষজ্ঞদের মতে, আধুনিক কেক প্রথমবারের মত প্রস্তুত করা হয় ইউরোপে। সময়টা ছিল ১৭ শতকের কাছাকাছি। প্রথম দিকে কেক সাধারণত এখনকার মত এত নরম ছিল না।

আরও পড়ুন: দিনে কতটুকু চিনি খাওয়া নিরাপদ?

তবে সময়ের ব্যবধানে নানা আকৃতির ও তুলতুলে নরম কেক তৈরির কৌশল এসেছে। বিশেষ করে স্পঞ্জ কেকের জনপ্রিয়তা বিশ্বজুড়ে এখন তুঙ্গে। তবে অনেকেই জানেন না, কীভাবে নরম তুলতুলে স্পঞ্জ কেক তৈরি করা হয়!

Advertisement

উপকরণ

১. ডিম ৪টি২. চিনি আধা কাপ ও ১ টেবিল চামচ৩. তেল আধা কাপ৪. ময়দা এক কাপ৫. কোকো পাউডার ৪ টেবিল চামচ৬. বেকিং পাউডার ১ টেবিল চামচ৭. কফি পেষ্ট ১ টেবিল চামচ ও৮. লবণ সামান্য।

আরও পড়ুন: লিভার সুস্থ রাখতে যা পান করবেন

পদ্ধতি

Advertisement

প্রথমে ডিমের সাদা অংশ ও কুসুম আলাদা করে নিন। একটি পাত্রে ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার ও লবণ চেলে নিতে হবে।

ডিমের সাদা অংশের সঙ্গে চিনি মিশিয়ে ইলেকট্রিক বিটারে ২-৩ মিনিট বিট করে নিন। চিনি অবশ্যই ভালো করে গলিয়ে নিতে হবে বিট করতে করতে।

এর সঙ্গে ৪টি ডিমের কুসুম ও একটি আস্ত ডিম দিয়ে বিট করতে হবে। পরে শুকনা উপকরণ ও তেল দিয়ে আস্তে আস্তে মেশাতে হবে।

মোল্ড রেডি করে রাখতে হবে। বেটার রেডি হলে মোল্ডে ঢেলে ১৬০ ডিগ্রি সেলসিয়াস ৩৫-৪০ মিনিট বেক করতে হবে।

টিপস-

>> সবগুলো পাত্র শুকনা থাকতে হবে।>> বিট করার সময় চিনি একবারে না দিয়ে অল্প অল্প করে দিতে হবে।>> ডিমের কুসুমের সঙ্গে কফি পেষ্ট ও বেকিং পাউডার মিশাতে হবে তাহলে ডিমের গন্ধ হবে না।>> মোল্ড আগে থেকেই রেডি করতে হবে। কারণ স্পঞ্জ কেকের ক্ষেত্রে বেটার তৈরির পর বেশিক্ষণ না রাখাই ভালো।>> কেকটি হয়েছে কিনা বোঝার জন্য একটা কাঠি ঢুকিয়ে বের করে নিয়ে দেখতে হবে, কাঠিতে কিছু লেগে আছে কি না। যদি না থাকে বুঝতে হবে কেকটি হয়ে গেছে। তা না হলে আরও কিছুক্ষণ বেক করতে হবে।

জেএমএস/এমএস