লাইফস্টাইল

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে যে খাবারে

শীতকালে এমনিতেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে শুরু করে। ফলে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই বিশেষজ্ঞরা পরামর্শ দেন, এ সময় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিকর খাবার ও জীবনধারণে পরিবর্তন আনতে হবে।

Advertisement

অনেকেরই হয়তো ভুল ধারণা আছে, ইমিউনিটি বুস্ট করতে অনেক দামি দামি খাওয়ার প্রয়োজন হয়। তবে এ ধারণা ভুল, জানলে অবাক হবেন রান্নাঘরে থাকা এক উপাদানই এ কাজে আপনাকে সাহায্য করতে পারে। আর সেটি হলো রসুন।

আরও পড়ুন: করোনার নতুন সাব ভ্যারিয়েন্ট জেএন.১ এর লক্ষণ কী কী?

বিশেষজ্ঞদের মতে, এই ভেষজে থাকে ভিটামিন বি ১, ভিটামিন বি ২, ভিটামিন বি ৩, ভিটামিন বি ৬, ফোলেট, ম্যাগনেশিয়াম, ফসফরাস, সোডিয়াম, জিংক, আয়রন, ক্যালশিয়ামের মতো একাধিক উপকারী উপাদান।

Advertisement

আর এসব উপাদান দেহে পুষ্টির ঘাটতি মেটায়। শুধু তাই নয়, এতে মজুত থাকা অ্যান্টি অক্সিডেন্ট একাধিক কঠিন রোগ থেকেও আমাদের দূরে থাকতে সাহায্য করে। তাই সুস্থ থাকতে চাইলে প্রতিদিন এই ভেষজ সেবন করুন।

এছাড়া রসুনে আছে অ্যালিসিন নামক একটি উপাদান। আর এই উপাদানই মূলত ইমিউনিটি বাড়ানোর কাজ করে। বিশেষ করে ফ্লু ভাইরাসের বিরুদ্ধে এই উপকারী উপাদান শরীরের ঢাল হিসেবে কাজ করে।

আরও পড়ুন: নতুন বছরে নিজেকে সুস্থ রাখতে কী কী করবেন?

অস্বাস্থ্যকর খাবারের কারণে আমাদের রক্তে নানা ধরনের খারাপ উপাদান মিশে যায়। আর রসুনে থাকা কিছু এনজাইম রক্ত থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে।

Advertisement

কীভাবে খাবেন রসুন?

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এক কোয়া রসুন চিবিয়ে খেতে পারেন। এতেই উপকার মিলবে। আর চিবিয়ে খেতে না চাইলে সম পরিমাণ রসুন কুচি করে বা ছেঁচে পানি দিয়ে গিলে খেতে পারেন। একই সঙ্গে রান্নায় রসুনের ব্যবহার কিছুটা হলেও বাড়াতে পারেন। তাতেও মিলবে পুষ্টি

সূত্র: হেলথলাইন

জেএমএস/জেআইএম