ক্যাম্পাস

যবিপ্রবির জিনোম সেন্টার পেলো আইএসও সনদ

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারকে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক মান নিয়ন্ত্রকারী প্রতিষ্ঠান আইএসও-এর সনদ হস্তান্তর করা হয়েছে।

Advertisement

শনিবার (২৩ ডিসেম্বর) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এক অনুষ্ঠানে এ সনদ হস্তান্তর করা হয়। আন্তর্জাতিক পর্যায়ের গুণগত মান বজায় রাখায় ইতিমধ্যে যবিপ্রবির সিএসআইআরএল ও নেম ল্যাব আইএসও সনদ অর্জন করেছে।

যবিপ্রবির উপাচার্য ও জিনোম সেন্টারের পরিচালক অধ্যাপক ড. আনোয়ার হোসেনকে এ সনদ হস্তান্তর করেন এদেশীয় কনসালটেন্সি ফার্ম হারমিটেজ অব ম্যানেজমেন্ট অ্যান্ড স্ট্যান্ডার্ডস (এইচএমএস) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আব্দুন নূর। আইএসও সনদ হস্তান্তর করার পর কেক কেটে উদযাপন করা হয়।

সনদ হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাধীনতা পদকপ্রাপ্ত বিজ্ঞানী ও ইউজিসি সদস্য অধ্যাপক ড. হাসিনা খান বলেন, স্বপ্ন দেখার পরই কেবল মানুষ স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্বপ্ন দেখেছিলেন বলেই এতো সমৃদ্ধ গবেষণাগার করতে পেরেছেন। অল্প ব্যবস্থার মধ্যেই তিনি বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে গেছেন। বাংলাদেশের যে কয়েকটি বিশ্ববিদ্যালয় দেশের মধ্যে গবেষণায় অনন্য অবস্থান করে নিয়েছেন, তাদের মধ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এখন অন্যতম। গবেষণা বাড়াতে দেশেই পিএইচডি ডিগ্রিতে শিক্ষার্থী ভর্তির উপর গুরুত্বারোপ করেন তিনি।

Advertisement

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, অনেক প্রতিবন্ধকতা পেরিয়ে বিশ্ববিদ্যালয় আজকের এ অবস্থানে এসে পৌঁছেছে। শুধু জিনোম সেন্টার নয়, যবিপ্রবিতে এ ধরনের বিশ্বমানের ল্যাব আরও রয়েছে। এ সনদ অর্জনে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনিছুর রহমান, জিনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ, হারমিটেজ অব ম্যানেজমেন্ট অ্যান্ড স্ট্যান্ডার্ডস (এইচএমএস) লিমিটেডের ব্যবস্থপনা পরিচালক প্রকৌশলী আব্দুন নূর।

এর আগে সকাল সাড়ে ১০টার সময় অধ্যাপক ড. হাসিনা খান বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের নবম তলায় জিনোম সেন্টারের সম্প্রসারিত অংশ সেল কালচার ল্যাব উদ্বোধন করেন। পরবর্তীতে একই ভবনের নীচতলায় জিনোম সেন্টার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

মিলন রহমান/এনআইবি/জেআইএম

Advertisement