আন্তর্জাতিক

জব্দ সম্পত্তি হস্তান্তর, যুক্তরাষ্ট্র-ইউরোপকে হুঁশিয়ারি রাশিয়ার

ইউক্রেনে হামলা চালানোর পর যুক্তরাষ্ট্র ও ইউরোপে রাশিয়ার বিপুল পরিমাণ সম্পত্তি জব্দ করা হয়। এখন খবর বেরিয়েছে এসব সম্পত্তি ইউক্রেনকে সহায়তা হিসেবে দেওয়া হবে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র ও ইউরোপকে হুঁশিয়ারি দিয়েছে ক্রেমলিন।

Advertisement

বলা হয়েছে, রাশিয়ার সম্পত্তি যদি ইউক্রেনকে দেওয়া হয় তাহলে যুক্তরাষ্ট্র ও ইউরোপকে কঠিন পরিণতি ভোগ করতে হবে। তাছাড়া পাল্টা পদক্ষেপের পাশাপাশি কূটনৈতিক সম্পর্ক চ্ছিন্ন করা হবে বলেও জানানো হয়েছে।

ভ্লাদিমির পুতিনের এক মুখপাত্র জানিয়েছেন, বাইডেন প্রশাসন ও ইউরোপের নেতারা যদি রাশিয়ার সম্পত্তি জব্দ করে রাখে তাহলে রাশিয়াও তাদের ছেড়ে দেবে না।

এর আগে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, রাশিয়ার জব্দ করা সম্পত্তির বিষয়ে জি৭ ভুক্ত দেশের সঙ্গে আলোচনা করেছেন বাইডেন প্রশাসন। এসব সম্পত্তি ইউক্রেনের যুদ্ধ সহায়তায় ব্যয় করা যায় কি না তা নিয়েও আলোচনা হয়েছে।

Advertisement

আরও পড়ুন>বাণিজ্যিক জাহাজে হামলায় হুথিদের সঙ্গে ইরান জড়িত: যুক্তরাষ্ট্র

তবে এই পরিকল্পনা এখন পর্যন্ত পাশ হয়নি। তবে আলোচনায় বেশ অগ্রগতি হয়েছে কারণ মার্কিন সামরিক প্যাকেজে বাঁধা হয়ে দাঁড়িয়েছে রিপাবলিকান পার্টি।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, ইউরোপ ও আমেরিকায় মূল এজেন্ডা আমাদের সম্পত্তি অবৈধভাবে জব্ধ করা। আগামী ফেব্রুয়ারিতে যুদ্ধের দুই বছর পূর্তি উপলক্ষে আরও সম্পত্তি জব্দের জন্য ইউরোপকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। এই ইস্যু আমাদের কাছে অগ্রহণযোগ্য। তাছাড়া এই সিস্টেম আন্তর্জাতিক অর্থনীতির জন্য বিপজ্জনক।

আরও পড়ুন>নৈশভোজের পরেই ৭ শতাধিক কর্মী অসুস্থ

Advertisement

সম্প্রতি লোহিত সাগরে ইসরায়েলগামী বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে হামলার ঘটনায় হুথিদের সঙ্গে ইরান গভীরভাবে জড়িত বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (২২ ডিসেম্বর) হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়েছে, ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠীটিকে অস্ত্র ও ট্যাকটিক্যাল ইন্টেলিজেন্স দিয়ে সাহায্য করছে ইরান।

সূত্র: দ্য গার্ডিয়ান

এমএসএম