আন্তর্জাতিক

নৈশভোজের পরেই ৭ শতাধিক কর্মী অসুস্থ

ফ্রান্সে বড়দিন উপলক্ষে নৈশভোজের আয়োজন করেছিল এয়ারবাস আটলান্টিক। কিন্তু ওই নৈশভোজের পর অসুস্থ হয়ে পড়েন প্রতিষ্ঠানের সাত শতাধিক কর্মী। ফ্রান্সের স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। খবর বিবিসির।

Advertisement

স্বাস্থ্য সংস্থা এআরএস জানিয়েছে, ফ্রান্সের পশ্চিমাঞ্চলে মহাকাশ বিষয়ক সংস্থার কর্মীরা ওই নৈশভোজের পর বমি ও ডায়রিয়ায় ভুগছিলেন। কী কারণে ওই নৈশভোজের পর এমনটা হলো তা এখনও নিশ্চিত নয়। উৎসবের আমেজ কর্মীদের কাছে যেন এক দুঃস্বপ্নে পরিণত হয়েছে।

আরও পড়ুন: ৩০০ ভারতীয়কে বহনকারী প্লেন আটকে দিলো ফ্রান্স

তবে এ বিষয়ে জানতে চাওয়া হলে সংস্থাটির পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। এয়ারবাস আটলান্টিক বিশ্বের বৃহত্তম বিমান নির্মাতা এয়ারবাসের একটি সহযোগী প্রতিষ্ঠান। পাঁচটি দেশে তাদের ১৫ হাজার কর্মী কাজ করছে।

Advertisement

ওই খাবারের মেনুতে কী ছিল যার বা কী কারণে কর্মীরা অসুস্থ পড়লেন সে বিষয়ে কিছু জানা যায়নি। এআরএসের পক্ষ থেকেও কর্মীদের অসুস্থতার বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হয়নি।

তবে গতকাল শুক্রবার সকালে (২২ ডিসেম্বর) এক বিবৃতিতে জানানো হয়েছে, ওই কর্মীরা বমি এবং ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। সংস্থাটি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, খাবারে বিষক্রিয়ার উৎস খুঁজে বের করতে তদন্ত শুরু হচ্ছে।

বিশ্বব্যাপী এয়ারবাসের এক লাখ ৩৪ হাজার কর্মী রয়েছে। বিমান, হেলিকপ্টার, প্রতিরক্ষা, মহাকাশ ও নিরাপত্তা শিল্পের পণ্য ও পরিষেবা দিয়ে থাকে এই প্রতিষ্ঠান।

আরও পড়ুন: পুরোনো সোফা বেচতে গিয়ে প্রতারকের পাল্লায়, ১৫ লাখ খোয়ালেন ব্যবসায়ী

Advertisement

এর আগে চলতি বছরের শুরুর দিকে ফ্রান্সে অপর এক ঘটনায় বোর্দেক্সের একটি রেস্তোরাঁয় খাবার গ্রহণের পর বেশ কয়েকজন লোক অসুস্থ হয়ে পড়েন। সে সময় একজন গ্রীক নাগরিক মারা যান।

টিটিএন