লাইফস্টাইল

চিকেন ব্রেড তৈরির রেসিপি

বিকেলের নাশতায় চা-কফির পাশাপাশি ভাজাপোড়া খাবার না থাকলে অনেকেরই চলে না। এ সময় বাইরের অস্বাস্থ্যকর ভাজাপোড়া খাবার না খেয়ে ঘরেই স্বাস্থ্যকর উপায়ে তৈরি করতে পারেন চিকেন ব্রেড।

Advertisement

একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। খুব সহজেই ঘরে থাকা উপকরণ দিয়ে তৈরি করতে পারবেন চিকেন ব্রেড। রইলো রেসিপি-

আরও পড়ুন: ডিম নষ্ট নাকি ভালো পরীক্ষা করবেন যে উপায়ে 

উপকরণ ১. মুরগির মাংসের কিমা ২ কাপ২. তেল ৩ টেবিল চামচ ৩. লবণ স্বাদমতো ৪. পেঁয়াজ কুচি আধা কাপ৫. ক্যাপসিকাম কুচি আধা কাপ ৬. গাজর কুচি আধা কাপ৭. আদা-রসুন বাটা ১ টেবিল চামচ ৮. লেবুর রস ২ টেবিল চামচ ৯. জিরার গুঁড়া আধা চা চামচ ১০. গরম মসলার গুঁড়া আধা চা চামচ ১১. গোলমরিচ গুঁড়া আধা চা চামচ ১২. ধনেপাতা কুচি ২ টেবিল চামচ১৩. পাউরুটি ১০ পিস১৪. মেয়োনিজ সামান্য ও১৫. টমেটো সস পরিমাণমতো।

Advertisement

আরও পড়ুন: ঘরেই যেভাবে তৈরি করবেন চিকেন মমো 

পদ্ধতি

চুলায় প্যান বসিয়ে তেল গরম করে মুরগির মাংসের কিমা ভেজে নিন। এবার কিমার সঙ্গে আদা-রসুন বাটা ও লবণ দিয়ে নেড়ে ঢেকে দিন অল্প সময়ের জন্য।

মাংস থেকে পানি বের হয়ে আধা সেদ্ধ হলে বাকি সব উপকরণ (মেয়েনিজ ও টমেটো সস ছাড়া) দিয়ে দিতে হবে। ভালোভাবে নেড়ে দিতে হবে।

Advertisement

কিছুক্ষণ পরপরই মাংস নেড়ে দিতে হবে। মাংসের পানি শুকিয়ে আসলে মেয়োনিজ আর টমেটো সস দিয়ে ভালোভাবে নেড়ে মাংসের সঙ্গে মিশিয়ে দিতে হবে।

আরও পড়ুন: শীতে যেসব খাবারে পেটের সমস্যা হতে পারে 

এক/দুইবার নেড়েই চুলা থেকে মাংসের পুর নামিয়ে নিন। মাংস থেকে বের হওয়া পানিতেই গাজর, পেঁয়াজ ও ক্যাপসিকাম সেদ্ধ হয়ে যাবে। তৈরি হয়ে গেল মাংসের পুর।

এবার ২টি ডিম ফেটিয়ে বাটিতে রাখুন। ফেটানো ডিমের সঙ্গে সামান্য লবণ ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে নিতে হবে। একটি প্লেটে পরিমাণমতো সাদা বা কমলা রঙের ব্রেড ক্রামস রাখুন।

অন্যদিকে পাউরুটির চারপাশের লাল অংশ চাকু দিয়ে কেটে ফেলে দিতে হবে। কেটে নেওয়া পাউরুটির পিস বেলুন দিয়ে বেলে নিতে হবে। পাউরুটির চারপাশে পানি বা ফেটানো ডিম লাগিয়ে দিতে হবে।

আরও পড়ুন: সুস্বাদু পেঁপের হালুয়া তৈরির রেসিপি 

এক পিস পাউরুটির উপরে মাংসের পুর দিয়ে স্যান্ডউইচয়ের মতো করে ভাঁজ করে দিতে হবে। ডিম/পানি লাগিয়ে দেওয়ার কারণে খুব সহজেই রুটি জোড়া লেগে যাবে।

সবগুলো একইভাবে বানিয়ে ফেটানো ডিমে চুবিয়ে ব্রেড ক্রামসে গড়িয়ে গরম তেলে গোল্ডেন ব্রাউন কালার করে ভেজে তুলতে হবে তাহলেই তৈরি হয়ে যাবে চিকেন ব্রেড পার্সেল।

রেসিপি ও ছবি: ঝুমুরস কিচেন

জেএমএস/জিকেএস